× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ সফর ১৪৪৩ হিঃ

আরচারির শেষ ষোলোতে বাংলাদেশের রোমান-দিয়া

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৪ জুলাই ২০২১, শনিবার

গতকাল আনুষ্ঠানিক উদ্বোধন হলেও ফুটবল ও বেসবল দিয়ে আগেই শুরু হয়েছে টোকিও অলিম্পিক গেমস। এদিকে অলিম্পিকে বাংলাদেশের অ্যাথলেটরা মাঠে নামেন গতকাল। প্রথম দিনে আরচারিতে রিকার্ভের মিশ্র ইভেন্টের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ। এই ইভেন্টে বিশ্বের ২৯টি দেশের তীরন্দাজেরা লড়াই করেন। এর মধ্যে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেয়েছে ১৬টি দেশ। বাংলাদেশের রোমানা সানা ও দিয়া সিদ্দিকী জুটি হিসেবে ১৬তম হয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেন। মিশ্র ইভেন্টের জন্য অবশ্য আলাদাভাবে কোনো বাছাই প্রতিযোগিতা হয়নি। রিকার্ভের এককে অংশ নেয়া প্রতিটি দেশের পুরুষ ও নারী তীরন্দাজের পয়েন্ট যোগ করেই সে দেশের চূড়ান্ত স্কোর নির্ধারণ করা হয়েছে।
সেই হিসেবে ছেলেদের এককে খেলা রোমান সানা বাছাইপর্বে পেয়েছেন ৬৬২ পয়েন্ট। ৬৪ জনের মধ্যে রোমান হয়েছেন ১৭তম। রোমান সানা ছাড়া দক্ষিণ এশিয়ার আর কোনো দেশের আরচাররা থাকতে পারেননি সেরা ২০ এর মধ্যে। ভারতের প্রবীন যাদব ৬৫৬ স্কোর করে হয়েছেন ৩১তম। রিকার্ভ নারী বিভাগে বাংলাদেশের দিয়া সিদ্দিকী ৬৩৫ পয়েন্ট, ৩৬তম হয়েছেন তিনি। দুজনের মোট সংগ্রহ ১২৯৭, যেটি বাংলাদেশের মিশ্র ইভেন্টের পয়েন্ট। প্রথম রাউন্ডেই অবশ্য বাংলাদেশকে সামলাতে হবে কঠিন প্রতিপক্ষ। নিয়ম অনুসারে বাছাইপর্বের সর্বশেষ দলটির সঙ্গে প্রথম রাউন্ডে মুখোমুখি হয় শীর্ষ দল। আর বাছাইয়ে ১৩৬৮ পয়েন্ট পেয়ে প্রথম হয়েছে দক্ষিণ কোরিয়া। এই দলে আছেন কিম জে দিওক ও আন সান। মেয়েদের রিকার্ভের একক ইভেন্টে ২৫ বছরের পুরোনো অলিম্পিক রেকর্ড ভেঙেছেন সান। সর্বোচ্চ ৬৮০ পয়েন্ট পেয়ে র‌্যাঙ্কিংয়ে সান হয়েছেন প্রথম। এর আগে ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকে ইউক্রেনের লিনা হেরাসিমেনকো করেছিলেন ৬৭৩ পয়েন্ট। সেই সানের বিপক্ষে লড়তে হবে রোমান ও দিয়াকে। কাজটা অবশ্য খুব সহজ হবে না।
এরপরও দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ। গত মে মাসে সুইজারল্যান্ডে সবাইকে অবাক করে দিয়ে রোমান-দিয়া জুটি উঠেছিলেন বিশ্বকাপ আর্চারির ‘স্টেজ টু’র ফাইনালে। সেবার রুপা জিতে বিশ্ব আরচারিতে চমক দেখিয়েছিলেন বাংলাদেশের দুই আরচার। এবারও হয়তো নতুন কোনো চমকের অপেক্ষায় আছেন এই জুটি। এককের এলিমিনেশন রাউন্ডে রোমান খেলবেন যুক্তরাজ্যের তীরন্দাজ টম হলের বিপক্ষে। আর দিয়া সিদ্দিকীর প্রতিপক্ষ বেলারুশের কারিনা দিওমিনসকায়া।
এদিকে গতকাল গেমসে মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করেন সাঁতারু আরিফুল ইসলাম। আগামী ৩০শে জুলাই তার সাঁতারের পুলে নামার কথা। আরিফুল অলিম্পিকের মতো বড় প্রতিযোগিতায় নিজের টাইমিংটা ভালো করতে চান জানিয়ে বলেন, ‘অলিম্পিকের মতো গেমসে খুব বেশি ভালো করা কঠিন। আমি চেষ্টা করবো আগের চেয়ে ভালো টাইমিং করতে।’ আরেক সাঁতারু লন্ডন প্রবাসী জুনায়না আহমেদেরও ৩০শে জুলাই ইভেন্ট শুরু। ১৭ বছর বয়সী এই সাঁতারুও চাইছেন প্রথম অলিম্পিকটা স্মরণীয় করে রাখতে। কমনওয়েলথ গেমসে টানা দুটি রুপাজয়ী শুটার আব্দুল্লাহ হেল বাকি ২৫শে জুলাই রেঞ্জে নামার অপেক্ষায়। তবে অলিম্পিকে যে ভালো করা কঠিন তা মানছেন তিনিও। নিজের সেরা স্কোর করতে পারলে স্বস্তি পাবেন এই শুটার। অ্যাথলেটিকস থেকে ৪০০ মিটার ইভেন্টে জহির রায়হান ট্র্যাকে নামবেন। ১লা আগস্ট তার ইভেন্ট শুরু। আগামীকাল টোকিওর উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন জহির।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর