× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

বিদেশে পড়তে যাওয়া সব শিক্ষার্থী টিকা পাবেন-পররাষ্ট্র সচিব

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
২৫ জুলাই ২০২১, রবিবার

বিদেশে পড়তে যাওয়া সব শিক্ষার্থী টিকা পাবেন বলে নিশ্চয়তা দিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গণমাধ্যমকে তিনি বলেছেন, বিদেশগামী শিক্ষার্থীরা যেন পছন্দসই সেশন ধরতে পারে সেজন্য কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রথমদিকে কিছু বিধিনিষেধ থাকলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে তা শিথিল করার প্রয়াস অব্যাহত রয়েছে। সচিব বলেন, ভিসা প্রক্রিয়া থেকে ভ্যাকসিনেশন পর্যন্ত একটা লাইনআপ মোটামুটি ঠিক করা হয়েছে। প্রথমদিকে তাদের ভিসা পাওয়া নিয়ে একটি জটিলতা ছিল স্বীকার করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিস্টার মাসুদ বলেন, আমরা ভিসা প্রসেসিং করে এমন কোম্পানিগুলোকে এবং সংশ্লিষ্ট দূতাবাসগুলোকে অনুরোধ করেছিলাম যেন শিক্ষার্থীদের বিষয়গুলো দ্রুততার সঙ্গে লকডাউনের সময় দেখ-ভাল করে। আমি বলবো তারা তাদের কথা রেখেছে। পরবর্তীকালে আমরা দেখলাম কিছু কিছু দেশের ক্ষেত্রে টিকা নিয়ে যাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তখন আমরা সবার সাথে কথা বলে সিদ্ধান্ত নিলাম যে তাদেরকেও আমরা টিকাদান কর্মসূচির ভিতরে নিয়ে আসবো।
এটি করতে একটু সময় নিয়েছে কারণ টিকা দেওয়ার যে বয়সসীমা ছিল সেটি তাদের জন্য শিথিল করা হয়েছে। এছাড়া, প্রথমদিকে শিক্ষার্থীদের নিয়ে কোন মন্ত্রণালয় কাজ করবে সেটি নিয়ে কিছুটা দ্বিধা-দ্বন্দ্ব ছিল কিন্তু পরবর্তীকালে পররাষ্ট্র মন্ত্রণালয় এই দায়িত্ব নেয় এবং আবেদন গ্রহণ করা শুরু করে। উল্লেখ্য, প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার শিক্ষার্থী বিদেশে পড়তে যায়। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে গত বছর থেকে এই ছন্দে বিঘ্ন ঘটেছে। প্রথম লকডাউনকালে ভিসা প্রসেসিং বন্ধ করে দিয়েছিল দূতাবাসগুলো। অবশ্য পরবর্তীতে সরকারি নির্দেশনায় কিছুটা শিথিলতা প্রদর্শন করা হলে সেই জটিলতা কাটে। কিন্তু পরবর্তীতে টিকা ছাড়া বিদেশ ভ্রমণ নিয়ে অনিশ্চিতা দেখা দেয়। সেটি দূরীকরণে চটজলদি উদ্যোগ নেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। পরিসংখ্যান বলছে, ঈদের ছুটির আগ পর্যন্ত প্রায় ১৫ হাজার বিদেশ পড়ুয়া শিক্ষার্থী টিকার জন্য নিবন্ধন করেছে। যার বেশির ভাগই চীনের বিভিন্ন মেডিকেল ও বিশ্ববিদ্যালয়ের পড়তে যেতে চায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর