× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

‘লং কোভিড’: প্রথম সপ্তাহেই প্রকাশ পায় কোভিডের দীর্ঘমেয়াদি ঝুঁকির লক্ষণ

শরীর ও মন

মানবজমিন ডেস্ক
২৪ জুলাই ২০২১, শনিবার

কোভিডের বিভিন্ন ভ্যারিয়েন্ট বিস্তার লাভ করায় বিশ্বজুড়েই কোভিড পরবর্তী শারীরিক সমস্যার ধরণেও পরিবর্তন আসছে। কোভিড পরবর্তী সমস্যার পরিমাণও বাড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কোভিড থেকে সেরে ওঠার পরেও কিছু রোগী দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায় ভুগতে থাকেন। তাদের অনেকেরই দেখা যায় ফুসফুস, কিডনি কিংবা মস্তিস্কের স্থায়ী সমস্যা।

কোভিডে যত মানুষই আক্রান্ত হন তাদের বেশিরভাগের ক্ষেত্রেই অসুস্থতার মাত্রা কম থাকে। ২ থেকে ৩ সপ্তাহের মধ্যেই উপসর্গগুলো কমতে শুরু করে। তবে অনেকেরই দীর্ঘ দিন পর্যন্ত নানা উপসর্গ ও শারীরিক জটিলতা থেকে যায়। তবে কোভিড আক্রান্ত হওয়ার পরপরই ‘লং কোভিড’-এর ভবিষ্যতবাণী করতে কিছু লক্ষণ খুঁজে পেয়েছেন বৃটেনের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা লং কোভিড নিয়ে পূর্বের ২৭টি গবেষণা নিয়ে আবারও গবেষণা শুরু করেন।

এরপরই লং কোভিডের সবথেকে সাধারণ লক্ষণগুলো প্রকাশ করেন তারা।

এতে জানা যায়, শ্বাস নিতে সমস্যা, ক্লান্তি, পেশিতে ব্যাথা, হাড়ের সন্ধিস্থলে ব্যাথা, মাথা ব্যাথা এবং স্বাদ ও গন্ধে পরিবর্তন আসাই সবথেকে সাধারণ উপসর্গ। এছাড়াও, ঘুমের সমস্যা এবং চিন্তাশক্তি কমে যাওয়ার ঘটনাও দেখা যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর