× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ১৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৯ সফর ১৪৪৩ হিঃ

অলিম্পিকসের ৮৫ বছরে সবচেয়ে কমবয়সী স্বর্ণজয়ী মোমিজি

খেলা

স্পোর্টস ডেস্ক
২৬ জুলাই ২০২১, সোমবার

টোকিও অলিম্পিকে নারী স্কেটবোর্ডিংয়ের ফ্রি স্ট্রিট ইভেন্টে বাজিমাত করলেন জাপানের মোমিজি নিশিয়া। মাত্র ১৩ বছর বয়সে স্বর্ণপদক জিতে গড়লেন ইতিহাস। অলিম্পিকে গত ৮৫ বছরে সবচেয়ে কমবয়সী অ্যাথলেট হিসেবে সোনা জিতলেন নিশিয়া। অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয় বয়োকনিষ্ঠ স্বর্ণজয়ী অ্যাথলেট তিনি। ১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকে ১৩ বছর ২৬৮ দিন বয়সে স্বর্ণপদক জেতেন মার্কিন স্প্রিংবোর্ড ডাইভার মার্জোরি গেস্ট্রিং।

নিশিয়া স্বর্ণপদক জিতলেন ১৩ বছর ৩৩০ দিন বয়সে।   সোমবার অলিম্পকের স্কেটবোর্ডিংয়ে শেষ ট্রিকের আগে স্বদেশি নাকায়ামা ফুনা ও ব্রাজিলের লিয়াল রায়সার চেয়ে পিছিয়ে ছিলেন জাপানের মোমিজি নিশিয়া।  কিন্তু শেষ ট্রিকে ভুল করেন নাকায়ামা ও লিয়াল।

সোমবারের ফাইনালে স্বর্ণপদক জিততে মোমিজি স্কোর করেন ১৫.২৬ পয়েন্ট। অথচ ১৪.৬৪ পয়েন্ট নিয়ে শেষ ট্রিক শুরু করেছিলেন লিয়াল। সবার প্রত্যাশা ছিল লিয়ালই জিতবেন স্বর্ণ।
কিন্তু কারিকুরি দেখানোর সময় একবার ধাক্কা খান তিনি। এতেই নিশ্চিত হয়, এ রাউন্ডে আর পয়েন্ট পাবেন না লিয়াল। দারুণ সুযোগ পান নিশিয়া। সাত নম্বরে নিজের শেষ ট্রিক শুরু করেন তিনি। শেষ ট্রিকে কারিকুরি দেখাতে কোনো ভুল করেননি তিনি। এই ট্রিকে ৩.৪৩ পয়েন্ট পেয়ে জিতে নেন স্বর্ণ।

নিশিয়ার ট্রিকের পরেও অবশ্য সুযোগ ছিল ১৪.৪৯ পয়েন্ট নিয়ে শেষ ট্রিক শুরু করা নাকায়ামার। কিন্তু তিনিও লিয়ালের মতোই ভুল করেন। যার ফলে শেষ ট্রিকে পয়েন্ট পাননি নাকায়ামাও। রৌপ্য জেতা লিয়ালের বয়সও ১৩। আর নাকায়ামার বয়স ১৬ বছর।

টোকিও অলিম্পিকে আগের দিন পুরুষদের ইভেন্টে সোনা জেতেন জাপানের ২২ বছর বয়সী অ্যাথলেট ইয়ুতো হোরিগোমে। অলিম্পিকসে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয়েছে স্কেটবোর্ডিং খেলা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর