× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ১৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৯ সফর ১৪৪৩ হিঃ

মার্কিন ‘রেকর্ড কন্যা’কে হারিয়ে চমক

খেলা

স্পোর্টস ডেস্ক
২৭ জুলাই ২০২১, মঙ্গলবার

রিও অলিম্পিকে রেকর্ড গড়ে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতেছিলেন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি। তবে এবার এই ইভেন্টে চমক দেখালেন আরিয়ার্ন টিটমাস। গতকাল টোকিও অলিম্পিকে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে লেডেকিকে হারিয়ে স্বর্ণ পদক কুড়ান অস্ট্রেলিয়ার আরিয়ার্ন। টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে আরিয়ার্ন টিটমাস সময় নেন ৩ মিনিট ৫৬ দশমিক ৬৯ সেকেন্ড । আর ৩ মিনিট ৫৭ দশমিক ৩৬ সেকেন্ড টাইমিং নিয়ে রুপা পেয়েছেন যুক্তরাষ্ট্রের লেডেকি।
চীনের সাঁতারু বিংজি লি (৪ মিনিট ০১ দশমিক ০৮ সেকেন্ড) সময় নিয়ে পেয়েছেন ব্রোঞ্জ। অবশ্য এই টাইমিং নিয়েই এশিয়ান রেকর্ড গড়েছেন তিনি।
অলিম্পিকের মুকুট খোয়ালেও এই ইভেন্টের বিশ্ব রেকর্ড ও অলিম্পিকের রেকর্ড দুটিই রয়েছে লেডেকির দখলে। ২০১৬ রিও অলিম্পিকে ৩ মিনিট ৫৬ দশমিক ৪৬ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড দুটি গড়েছিলেন তিনি। ব্রাজিলের আসরটি লেডেকি রাঙিয়েছিলেন দারুণভাবে।
সেবার ব্যক্তিগত ও দলগত চার ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি।
কানাডাকে প্রথম স্বর্ণ এনে দিলেন ম্যাকনেইল
টোকিও অলিম্পিকসে কানাডাকে প্রথম স্বর্ণ এনে দিলেন সাঁতারু মার্গারেট ম্যাকনেইল। সোমবার মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জেতেন ২১ বছর বয়সী সাঁতারু।
টোকিও অ্যাকুয়াটিস সেন্টারে জমজমাট লড়াইয়ে ৫৫ দশমিক ৫৯ সেকেন্ড সময় নিয়ে সেরা হন ম্যাকনেইল। চীনের ঝ্যাং উফেই (৫৫ দশমকি ৬৪ সেকেন্ড) পেয়েছেন রুপা। অস্ট্রেলিয়ার এমা ম্যাকিয়ন (৫৫ দশমিক ৭২ সেকেন্ড) পেয়েছেন ব্রোঞ্জ। অলিম্পিকে এই প্রথম সোনার পদক জিতলেন ম্যাকনেইল। কানাডার এই ২১ বছর বয়সী সাঁতারু ২০১৯ সালে গোয়াঞ্জুর বিশ্বচ্যাম্পিয়নশিপে ১০০ মিটার বাটারফ্লাইয়ে হয়েছিলেন সেরা।
এই ইভেন্টে অবশ্য বিশ্ব রেকর্ড ও অলিম্পিকের রেকর্ড অক্ষতই থাকলো। ২০১৬ রিও অলিম্পিকে ৫৫ দশমিক ৪৮ সেকেন্ড সময় নিয়ে দুটি রেকর্ড গড়েছিলেন সুইডেনের সারাহ সুস্ট্রোম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর