× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ১৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৯ সফর ১৪৪৩ হিঃ

‘ছোট্ট দেশ’ কসোভোর বড় চমক

খেলা

স্পোর্টস ডেস্ক
২৭ জুলাই ২০২১, মঙ্গলবার

সেমিফাইনালে কঠিন লড়াইয়ের পরই জয় দেখেছিলেন তিনি। এত সহজে অলিম্পিক সোনা পাবেন নিশ্চিতভাবেই ভাবেননি নোরা গিয়াকোভা। বিশ্বচ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ বিজয়ী কসোভোর এই জুডোকা গতকাল মেয়েদের ৫৭ কেজি ওজন শ্রেণির ফাইনালে পেয়েছিলেন ফ্রান্সের সারাহ লিওনি কিসিককে। মাত্র ২ মিনিট ৪৫ সেকেন্ডে হঠাৎ নোরার দিকে ডাইভ দেন কিসিক। জুডোতে এটা সবচেয়ে বড় অপরাধের একটি। ফলে ডিসকোয়ালিফাইড হয়ে যান সারাহ। নোরা গিয়াকোভাকে সরাসরি বিজয়ী ঘোষণা করা হয়।
সেমিফাইনালে দ্বিতীয় বাছাই খেলোয়াড় স্বাগতিক জাপানের জুডোকা টিসুকাসা ইয়োশিদাকে হারান ২৮ বছর বয়সী নোরা।
ইয়োশিদার বিপক্ষে আগের টানা পাঁচ সাক্ষাতে হারের স্মৃতি ছিল নোরার।
এবারের অলিম্পিকে কসোভোর এটি দ্বিতীয় সোনা। শনিবার মেয়েদের ৪৮ কেজি শ্রেণিতে স্বর্ণ জেতেন দিস্ত্রিয়া ক্রাসনিকি। এ নিয়ে অলিম্পিক জুডোতে তিনটি স্বর্ণ কুড়ালো ইউরোপের ছোট্ট দেশটি। তাদের তিনটি স্বর্ণই এলো মেয়ে জুডোকাদের হাত ধরে।
রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীনতা অর্জন করে কসোভো। ১০ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশটির অধিবাসী মাত্রই ১৮ লাখ। ৯৮% মুসলিম অধ্যুষিত দেশটি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য পদ পায় ২০১৪ সালে। প্রথমবার অলিম্পিকসে অংশ নেয় রিও ২০১৬ আসরে। আর অভিষেকেই করে বাজিমাত। কসোভোকে প্রথম অলিম্পিকস স্বর্ণ এনে দেন মাইলিন্দা কেলমেন্দি। টোকিও অলিম্পিকে নিজের সফল হাফ লাইটওয়েট ইভেন্টে প্রথম রাউন্ডেই হেরে গেছেন তিনি।
কসোভোয় এক ক্রীড়াপ্রেমী পরিবারে জন্ম নোরা গিয়াকোভার। তার বড় ভাই আকিল গিয়াকোভাও একজন জুডোকা। টোকিও অলিম্পিকসে কোয়ার্টার ফাইনালে মঙ্গোলিয়ান জুডোকা সেন্ড ওচিরিন সোগটবাটারের কাছে হরে যান তিনি। এবারের অলিম্পিকে আরো একটি স্বর্ণ জয়ের সম্ভাবনা রয়েছে কসোভোর। আগামীকাল মেয়েদের হাফ-হেভিওয়েট বিভাগে লড়বেন কসোভোর শীর্ষ জুডোকা লোরিয়ানা কুকা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর