× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

হোসেনপুরে পাট মাড়াই শুরু

বাংলারজমিন

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি
২৭ জুলাই ২০২১, মঙ্গলবার

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার ৬টি ও পৌরসভায় চাষিদের পাট কাটা ও মাড়াই শুরু হয়েছে। এ বছর আবহাওয়া অনুকূল থাকায় পাটের ফলন ভালো হয়েছে। তবে চরজিনারী, সিদলা, গড়মাছুয়া, বিলচাতল, গোবিন্দপুর, চরজামাইল, বিশ্বনাথপুর, সাহেবেরচর, চরকাটিহারী, জামাইল ও ভরুয়া গ্রামের চাষিরা পানির অভাবে পাট জাগ নিয়ে বিপাকে পড়েছেন। বৃষ্টির পরিমাণ কম থাকায় অল্প পানিতেই জাগ দিতে বাধ্য হচ্ছেন কৃষকরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর হোসেনপুর উপজেলায় ১ হাজার ৮শ’ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পাট চাষ করা হয়েছে। বাজারে বিভিন্ন জাতের পাট উঠতে শুরু করেছে। প্রতি মণ নতুন পাট ১ হাজার ৮শ’ টাকা থেকে ২ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। ভরুয়া গ্রামের পাটচাষি মো. খায়রুল ইসলাম জানান, উৎপাদন ও মাড়াই খরচ বেড়ে যাওয়ায় পাট চাষে আগ্রহ কমে গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ইমরুল কায়েস জানান, কৃষকদের পাট চাষে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে পাট অধিদপ্তর কর্তৃক বিনামূল্যে বীজ সার ও প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর