× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ১৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ২০ সফর ১৪৪৩ হিঃ

সিকিম-পশ্চিমবঙ্গের সঙ্গে রেল যোগাযোগ চালু করতে যাচ্ছে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(২ মাস আগে) জুলাই ২৮, ২০২১, বুধবার, ৫:০৮ অপরাহ্ন

চীনের সীমান্তবর্তী ভারতীয় রাজ্য সিকিমে রেল যোগাযোগ চালু করতে যাচ্ছে ভারত। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যটির সঙ্গে পশ্চিমবঙ্গ রাজ্যের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য এই প্রকল্প হাতে নেয়া হয়েছিল। যদিও এই প্রকল্প নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবাদীরা। ৪৫ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্প শুরু হয় ২০০৯ সালে। এটি পশ্চিমবঙ্গের সিভোকের সঙ্গে সিকিমের রাংপো এলাকাকে যুক্ত করবে। পুরো যাত্রাপথে থাকবে ৫টি স্টেশন যার মধ্যে একটি আবার আন্ডারগ্রাউন্ড স্টেশন।

এই রেল প্রকল্প সিকিমকে ভারতের রেলওয়ে মানচিত্রে নিয়ে আসবে। এমন দুর্গম পথে রেলপথ নির্মান করে ভারত রীতিমত সারা ফেলে দিয়েছে।
এই প্রকল্পকে বলা হচ্ছে প্রকৌশল বিষয়ে এক বিস্ময়। যাত্রাপথে পার হতে হবে ১৪ টি সুরঙ্গ এবং ১৭টি সেতু। রেলপথের বেশিরভাগই পশ্চিমবঙ্গের মধ্যে এবং মাত্র ৩.৪৪ কিলোমিটার পরেছে সিকিমে। সরকারের দাবি, এই রেল প্রকল্প চালু হলে তা স্থানীয়দের উন্নয়ন ত্বরান্বিত করবে এবং ওই অঞ্চলে পর্যটন বৃদ্ধি করবে। এই রেল লাইন আরও বৃদ্ধি করে একদম চীনের সীমান্ত এলাকা পর্যন্ত নেয়ার পরিকল্পনা রয়েছে। এতে করে সহজেই সেনা মোতায়েন করা যাবে ওই অঞ্চলে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর