× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

যাত্রা শুরু করল ‘ফিরোজা বেগম আর্কাইভ’

বিনোদন

স্টাফ রিপোর্টার
২৯ জুলাই ২০২১, বৃহস্পতিবার

গতকাল ছিল নজরুলগানের কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমের জন্মদিন। ১৯৩০ সালের ২৮ জুলাই জন্ম গ্রহন করেন তিনি। কিংবদন্তি এই শিল্পীর জন্মদিনে তার উপর এক অসাধারণ ডিজিটাল আর্কাইভেরও সূচনা হল। এই দিনেই আনুষ্ঠানিক যাত্রা শুরু করল ‘ফিরোজা বেগম আর্কাইভ’ (www.feroyabegum.com)। এই আয়োজনের নেপথ্যে রয়েছেন শিল্পীরই ভাইঝি তথা সঙ্গীতশিল্পী সুস্মিতা আনিস এবং তার পরিবার। কী কী থাকছে এই ডিজিটাল আর্কাইভে? থাকছে শিল্পীর জীবনী, তার প্রাপ্ত পুরস্কারের তালিকা, থাকছে তার সমগ্র গানভাণ্ডার-- নজরুলগান, রবীন্দ্রসঙ্গীত, আধুনিক বাংলা গান, কাব্যগীতি, গীত ও গজল। শ্রোতারা এখানে শুনতে পাবেন তার সব গান। রয়েছে গানের যাবতীয় তথ্যও-- রিলিজের সাল, সুরকার-গীতিকারের নাম, প্রকাশক কোম্পানির নাম।
রয়েছে বিভিন্ন অনুষ্ঠানের দুর্লভ সংগ্রহ। টেলিভিশন থেকে রেডিও, মঞ্চের অনুষ্ঠান থেকে সাক্ষাৎকার মিলবে এক ক্লিকেই। থাকছে বিভিন্ন বাংলা-ইংরেজি পত্র-পত্রিকায় প্রকাশিত তার সাক্ষাৎকার, অনুষ্ঠান সমালোচনা, প্রতিবেদন। ফিরোজা বেগমের নামাঙ্কিত এই আর্কাইভের নির্মাণ প্রসঙ্গে সুস্মিতা আনিস জানান, এই কাজ আমাদের কাছে খুব সম্মানের, গর্বেরও। এমন একজন কিংবদন্তি শিল্পীকে পরিবারের একজন হিসেবে পাওয়া সৌভাগ্যের। কাছ থেকে তাকে পেয়েছি, তার কাছে গান শিখেছি। এই কাজ আমার গুরুদক্ষিণাও বলতে পারেন। খুবই যতœ নিয়ে, ভালবাসা দিয়ে গড়ে তোলা স্বপ্নের এই ডিজিটাল আর্কাইভ। এক ছাদের নীচে তার কাজগুলিকে নথিভুক্ত করা সত্যিই খুবই দুঃসাধ্য কাজ ছিল। পরিবারের সহযোগিতায় তা সম্ভব হল। আগামী দিনে আরও অনেক কিছু সংযোজিত হবে। ভবিষ্যতে কোনও গুণগ্রাহীর কাছে থেকে পাওয়া কোনও তথ্য, ভিডিও বা গান এই আর্কইভে সংযোজনের পরিকল্পনাও রয়েছে। ভবিষ্যতে যারা তার গান নিয়ে চর্চা-সহ পড়াশোনা করবেন, তাদের জন্য এই আর্কাইভ এক সোনার ভাণ্ডার হয়ে রইল বলা চলে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
MOHAMMAD NAZRUL ISLA
২৯ জুলাই ২০২১, বৃহস্পতিবার, ৩:৩০

A Very good initiative. I

Suhel Choudhury
২৯ জুলাই ২০২১, বৃহস্পতিবার, ১২:৫৯

A good initiative. I wish this effort full success. It might encourage others to follow this initiative. My complements to the initiators.

অন্যান্য খবর