× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

পরমাণু সক্ষমতা বৃদ্ধি করছে চীন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জুলাই ২৯, ২০২১, বৃহস্পতিবার, ৬:০২ অপরাহ্ন

পরমাণু বোমার গুদাম এবং উৎক্ষেপণ সক্ষমতা বৃদ্ধি করছে এশিয়ার কমিউনিস্ট রাষ্ট্র চীন। মার্কিন বিশেষজ্ঞদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বৃটিশ গণমাধ্যম বিবিসি। খবরে জানানো হয়েছে, শিনজিয়াং প্রদেশের বিভিন্ন স্থান থেকে পাওয়া স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে দেখা গেছে, চীন সেখানে একটি পরমাণু বোমাবাহী ক্ষেপনাস্ত্র 'সাইলো ফিল্ড' তৈরি করছে। এই রিপোর্ট দিয়েছে মার্কিন বিজ্ঞানীদের সংগঠন এফএএস। এ নিয়ে এরইমধ্যে উদ্বেগ জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা। গত দুই মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয় সাইলো ফিল্ড তৈরির খবর পাওয়া গেলো পশ্চিম চীন থেকে। সেখানে ১১০টি সাইলো স্থান করে নিতে পারে। এগুলো হচ্ছে মূলত মাটির নিচে থাকা গুদাম যাতে ক্ষেপণাস্ত্র মজুদ করে রাখা হয়।
গত মাসে গাংসু প্রদেশের ইউমেন এলাকায় ১২০টি সাইলো চিহ্নিত করা হয়েছে বলে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে। এফএএস জানিয়েছে, ইউমেনের ১৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে যে নতুন সাইলো ফিল্ড তৈরি করা হচ্ছে সেটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। ২০২০ সালে পেন্টাগন জানিয়েছিল, চীন চাইছে তার পরমাণু অস্ত্রের মজুদ দুইগুন করতে। যখন যুক্তরাষ্ট্র ও রাশিয়া অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আলোচনায় বসার জন্য প্রস্তুতি নিচ্ছে তখনই চীনের এই সাইলো ফিল্ডের কথা জানা গেলো। ২০২০ সালে চীনের প্রায় ২০০টি ওয়ারহেড রাখার মতো সক্ষমতা ছিল। দেশটি এই সক্ষমতা দুইগুন করতে চায়। যুক্তরাষ্ট্রের প্রায় ৩৮০০ ওয়ারহেড রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর