× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ সফর ১৪৪৩ হিঃ

ঢাকা উত্তরের ৪৪টি নগর স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গুর পরীক্ষা ফ্রি: আতিক

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
৩০ জুলাই ২০২১, শুক্রবার

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে নগরবাসীকে সচেতন হতে হবে। করোনা পরিস্থিতিতে নতুন করে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় যেন কারও মৃত্যু না হয় সেদিকে সবাইকে সতর্ক হতে হবে। ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। নগরবাসীর কল্যাণে ডিএনসিসির ৪৪টি নগর স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গুর ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। গতকাল মগবাজার চৌরাস্তা এলাকায় মশক নিধনে চিরুনি অভিযান এবং জনসচেতনতামূলক কার্যক্রমে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। আতিক বলেন, নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশ নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে। বাসাবাড়িতে থাকা ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যেন তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আমার আহ্বান, তিনদিনে একবার জমে থাকা পানি ফেলে দিন।
প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিটের জন্য প্রত্যেককেই নিজ নিজ বাসা-বাড়ি পরিষ্কার করার আহ্বান জানান উত্তর সিটির মেয়র। এ সময় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমানসহ স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।
ডিএনসিসি এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধকল্পে মোবাইল কোর্টে ৩৬টি মামলায় ৪ লাখ ৪২ হাজার টাকার অধিক জরিমানা আদায়। এদিকে গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধকল্পে চিরুনি অভিযানে মেলে এডিসের লার্ভা। এতে  ৩৬টি মামলায় ৪ লাখ ৪২ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।
এ সময় মাইকিং করে জনসচেতনতামূলক বার্তা প্রচার করে ডিএনসিসি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর