× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ১৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ২০ সফর ১৪৪৩ হিঃ
কলকাতা কথকতা

ভারতে পর্নোগ্রাফি দেখা অপরাধ নয়, নির্মাণ এবং ছড়িয়ে দেয়া শাস্তিযোগ্য অপরাধ

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) জুলাই ৩১, ২০২১, শনিবার, ১০:১৭ পূর্বাহ্ন

ভারতে আপনার পর্নোগ্রাফি দেখার ইচ্ছা হলে নীরবে, নিভৃতে বসে আপনি দেখতে পারেন। তাতে কোনো অপরাধ নেই। কিন্তু, পর্নোগ্রাফি নির্মাণ এবং তা পরিবেশন করলে ভারতীয় দণ্ডবিধিতে আপনি অপরাধী। আইটি এক্ট-এর ৬৭-এ ধারায় আপনি অভিযুক্ত হবেন। কলকাতার লব্ধপ্রতিষ্ঠ বহু আইনজীবীর সঙ্গে কথা বলে মনে হল আইনের এই দ্বিচারিতায় তারা ক্ষুব্ধ। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলিতে রাজ কুন্দ্রা পর্নো বানানোর জন্য অভিনন্দিত হতেন কিছু মানুষের রুজি রোজগারের ব্যবস্থা করার জন্য। কিন্তু, এটা ভারত তাই রাজ কুন্দ্রার নামে একাধিক মামলা হয়েছে। কলকাতার আইনজীবীরা বিস্মিত, যে দেশে এমনকি হোয়াটসঅ্যাপে পর্নো কনটেন্ট শুধুমাত্র দুই প্রাপ্তবয়স্কর মধ্যে বিনিময় আইনসম্মত, সেখানে পর্নো নির্মাণে এই আইনের বেড়াজাল কি হাস্যকর নয়? ইরোটিকা এবং পর্নো এর ফারাকটিকেও তারা আইনের অক্ষমতা বলছেন।
ইরোটিকায় নর নারীর নগ্ন শরীর দেখানো যেতে পারে কিন্তু যৌনাঙ্গ কিছুতেই নয়। অন্তরঙ্গ দৃশ্য থাকবে কিন্তু যৌনাঙ্গ প্রদর্শন করা যাবেনা। পর্নো তা নয়। পর্নোতে সঙ্গম দৃশ্য খোলাখুলি দেখানো হয় তাই সেটা বেআইনি। আইনজীবীরা মনে করছেন, ইরোটিকায় সেক্স এর সাজেশন আরো বেশি ক্ষতি করছে। তাঁদের সুপারিশ ভারতে পর্নো ও ইরোটিকা আইন সম্পূর্ণ পরিবর্তন করা হোক। ভারতকে তারা স্ক্যান্ডিনেভিয়ান কান্ট্রি করতে বলছেন না, কিন্তু এই ডিজিটাল যুগে কিছু ট্যাবু তুলে নিতে বলছেন। কারণ, মানুষের মম বরাবরই নিষিদ্ধ বস্তুর দিকে বেশি ধাবিত হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর