× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার , ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর ১৪৪৩ হিঃ

ঈশ্বরদী সদর হাসপাতালে পানি নেই, দুর্ভোগে রোগীরা

অনলাইন

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি
(১ মাস আগে) আগস্ট ১, ২০২১, রবিবার, ৯:৫৪ পূর্বাহ্ন

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় এক সপ্তাহ ধরে পানি সরবরাহ বন্ধ। এতে রোগীসহ হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ঈদের আগে হঠাৎ স্বাস্থ্য কমপ্লেক্সের একমাত্র পানির পাম্পে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। মিস্ত্রি এনে মেরামত করার একদিন পর আবার মেশিন নষ্ট হয়ে যায়। এরপর থেকে কমপ্লেক্সে পানি সরবরাহ বন্ধ রয়েছে। এতে রোগী, চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। রোগীর সঙ্গে থাকা লোকজনকে বাইরে থেকে পানি সংগ্রহ করে প্রয়োজনীয় কাজ করতে হচ্ছে। পানি সরবরাহ বন্ধ থাকায় জরুরি রোগীদের প্রাথমিক চিকিৎসাসেবা দেওয়ার কাজ ব্যাহত হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর পাঁচ দিন পার হলেও পানির পাম্প মেরামতে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।


জানা গেছে, পানি সরবরাহ পাম্প মেশিন দীর্ঘ দিনের পুরনো। স্থাপনের পাঁচ বছরের মাথায় মেশিনে ত্রুটি দেখা দেয়। অভিযোগ রয়েছে গেল বছরে একাধিকবার পাম্প মেশিন বিকল হয়ে পানি সরবরাহ বন্ধ থাকে। এতে প্রায়ই দুর্ভোগের শিকার হন হাসপাতালের রোগী ও রোগীর সঙ্গে আসা স্বজনরা। হাসপাতালে নিরবচ্ছিন্ন পানি সরবরাহের জন্য নতুন পাম্প মেশিন স্থাপনের দাবি করে আসছে কর্তৃপক্ষ। কিন্তু নতুন মেশিন স্থাপন না করে জোড়াতালি দিয়ে পুরোনো মেশিন দিয়েই পানি সরবরাহ করে আসছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

ভর্তি থাকা রোগীর আত্মীয় আবুল হোসেন বলেন, হাসপাতালের সামনের নলকূপ থেকে খাওয়ার পানির চাহিদা পূরণ করা গেলেও শৌচাগারের পানির জন্য দুর্ভোগ পোহাতে হচ্ছে।

মনোয়ারা বেগম নামে আরেক রোগীর স্বজন বলেন, ‘হাসপাতালে পানি না থাকায় প্রস্রাব-পায়খানার গন্ধে থাকা যাচ্ছে না।’

রোগী জয়নাল আবেদীনের স্ত্রী মাহিরা নাজনিন বলেন, ‘পানি না থাকায় চরম কষ্টে আছি।’

সংকটের কথা স্বীকার করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আসমা খান জানান, ‘পানির পাম্প বিকল হওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে ঠিক হয়ে যাবে।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১ আগস্ট ২০২১, রবিবার, ১২:১৭

মেরামতের চেয়ে নতুন পাম্প লাগানো উত্তম । পুরনো হলে বদলাতে হয়। বিদেশে তাই মেরামত করে না । Replace করে । বারবার মেরামতের খরচের চেয়ে কম খরচ হয় ।

অন্যান্য খবর