× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ সফর ১৪৪৩ হিঃ

সারাদেশে বিনামূল্যে অক্সিজেন দিচ্ছে ডু-সামথিং ফাউন্ডেশন

অনলাইন

বগুড়া প্রতিনিধি
(১ মাস আগে) আগস্ট ১, ২০২১, রবিবার, ১১:০৬ পূর্বাহ্ন

কোভিড পরিস্থিতি দিন দিন বাংলাদেশের প্রত্যন্ত গ্রামগুলোতে ছড়িয়ে পড়ছে। হাসপাতালগুলোতে ভর্তি রোগীর বেশির ভাগ গ্রামের বাসিন্দা। বাংলাদেশের গ্রামগুলোতে স্বাস্থ্যসেবা তেমনভাবে পৌঁছেনি। ফলে গ্রামের মানুষগুলো কোভিড চিকিৎসায় শহরমুখী হচ্ছে। অনেক জেলাতে কোভিড ডেডিকেটেড হাসপাতাল নেই। নেই পরীক্ষার পিসিআর মেশিনও। যার কারণে গ্রামের মানুষগুলোকে সহজে পরীক্ষার আওতায় আনা সম্ভব হচ্ছে না। এসব প্রত্যন্ত গ্রাম এবং দ্বীপবাসীদের পাশে চিকিৎসাসেবা পৌঁছাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন ডু সামথিং ফাউন্ডেশন।

নদী অববাহিকায় বসবাসকারী জনগোষ্ঠী এখন বেশি আতঙ্কে আছে। রাত বিরাতে কেউ অসুস্থ হয়ে পড়লে সহজে দূরের চিকিৎসাকেন্দ্রগুলোতে যেতে পারছে না। এমন পরিস্থিতিতে বাংলাদেশের চরাঞ্চল এবং দ্বীপ এলাকাগুলোর মানুষের কোভিড চিকিৎসায় সার্বিক সহযোগিতা দিয়ে আসছে ডু-সামথিং ফাউন্ডেশন। এই সংগঠনের স্বেচ্ছাসেবীরা সুন্দরবন এলাকার দ্বীপগুলোতে কোভিড এবং শ^াসকষ্টের রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দিচ্ছেন। ওই এলাকাগুলোর মানুষ কেউ অসুস্থ হয়ে পড়লে ট্রলারযোগে কয়েক ঘণ্টা নদী পাড়ি দিয়ে হাসপাতালে পৌঁছে হয়। ফলে অনেক রোগী চিকিৎসার অভাবে মারাও যায়। এছাড়াও সারাদেশের চরাঞ্চল এবং প্রত্যন্ত গ্রামগুলোর অসহায় মানুষদের সেবায় সংগঠনটির কর্মীরা চব্বিশ ঘণ্টা প্রস্তুত। তিন শতাধিক অক্সিজেন সিলিন্ডার কোভিড রোগীদের জন্য ব্যবহার করছেন তারা।
ডু-সামথিং ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ডা. নাজমুল ইসলাম মানবজমিনকে জানান, দুর্গম সুন্দরবন সংলগ্ন দ্বীপ ইউনিয়নগুলোতে তারা অক্সিজেন সেবা পৌঁছে দিচ্ছেন। তাদের সংগঠনের স্বেচ্ছাসেবীদের ফোন দিলেই তারা অক্সিজেনসহ চিকিৎসাসেবা ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন। তিনি আরো জানান, তাদের সংগঠন বর্তমান কোভিড পরিস্থিতি মোকাবিলায় সারাদেশেই কাজ করে যাচ্ছে।
উল্লেখ্য, ডু-সামথিং ফাউন্ডেশন ২০১৬ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন জেলায় নানা ধরনের কল্যাণমূলক কার্যক্রম পরিচালিত করে আসছে। বিশেষ করে হতদরিদ্র মানুষদের নিয়ে এই সংগঠনটি কাজ করছে। ধর্মীয় উৎসবগুলোতে ছিন্নমূল, অবহেলিত, হতদরিদ্র, বিধবা, প্রতিবন্ধী শ্রেণির মানুষদের পাশে সাহায্যের হাত বাড়িয়ে থাকে। তারা তীব্র শীতে গরম কাপড়, বন্যায় শুনকা খাবার প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি তৈরি করা ইত্যাদি কাজ পরিচালিত করে আসছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর