× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ সফর ১৪৪৩ হিঃ
মানি ট্রান্সফারে সুখবর

কম খরচে, তাৎক্ষণিকভাবে টাকা পাঠাতে ওয়াইজ

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) আগস্ট ১, ২০২১, রবিবার, ২:৩৬ অপরাহ্ন

প্রবাসী ও এক্সপোর্ট-ইমপোর্ট ব্যবসায়ীদের জন্য সুখবর নিয়ে এসেছে টাকা পাঠানোর অত্যাধুনিক প্রযুক্তি wise (ওয়াইজ)। সবচেয়ে কম খরচে এবং সহজে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে মোবাইল অ্যাপের মাধ্যমে এই প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশসহ বিশ্বের নানা দেশে অনলাইনে অর্থ লেনদেন করা যাচ্ছে। এতে বাড়তি ঝামেলা যেমন নেই, তেমনি ঘরে বসেই মূহুর্তের মধ্যে টাকা পাঠানো বা রিসিভ করা যাচ্ছে। ফলে দিনদিন মানুষ এ প্রযুক্তিতে নির্ভরশীল হয়ে পড়েছে। লডনভিত্তিক এই প্রযুক্তিটি বাংলাদেশে এখন পর্যন্ত অতোটা পরিচিত না হলেও ইউরোপ-আমেরিকাসহ উন্নত দেশগুলোতে খুব অল্প সময়ে গ্রাহকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

wise কি?
ওয়াইজ একটি ইউকে-ভিত্তিক মানি ট্রান্সফার কোম্পানি। পূর্বে এটি transferwise নামে পরিচিত ছিল। ২০১০ সালে দুই বন্ধু ক্রিস্ট কারমান এবং তাভেদ হিনরিকাস ওয়াইজ প্রতিষ্ঠা করেন।
বর্তমান এর গ্রাহক সংখ্যা ৬ বিলিয়নের বেশি।

wise যেভাবে অর্থ সাশ্রয় করে:
তিন উপায়ে এটি অর্থ সাশ্রয় করে। প্রথমত: এটি পরিচালিত হয় মুদ্রার মধ্যবর্তী মার্কেট বা প্রকৃত এক্সচেঞ্জ রেটের ভিত্তিতে। এক্ষেত্রে ব্যাংক নির্ধারিত কোন চার্জ নেই যার অর্থ দাঁড়ায় গ্রাহক সর্বনিম্ন মানি এক্সচেঞ্জে রেট সুবিধা পাবে।
দ্বিতীয়ত: কোন হিডেন (গোপন) ফি নেই। ওয়াইজ টাকা পাঠানোর জন্য নামমাত্র চার্জ নেয়। যা ১ শতাংশ-এর নিচে। যেখানে ক্রেডিট কার্ড দিয়ে বিদেশি মুদ্রা ক্রয় করলে ২.৫ শতাংশ চার্জ কাটে। অথবা ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে আরও বেশি চার্জ নেয়। সেটা ১০০ ডলার পর্যন্ত হয়ে থাকে- যা এমাউন্টের ওপর নির্ভর করে।
সর্বশেষ, একবারেই কম রেটে টাকা পাঠানো যায়- বিশেষ করে যদি কোন লোকাল ব্যাংক একাউন্ট থেকে মানি ট্রান্সফারে ওয়াইজ ব্যবহার করা হয়।

প্রবাসী বাংলাদেশি ও ব্যবসায়ীদের জন্য wise:
ওয়াইজের মাধ্যমে বিশ্বের ৭০টিরও অধিক দেশ থেকে টাকা পাঠানো যায়, যা সংশ্লিষ্ট দেশের সরকার অনুমোদিত। বাংলাদেশের ওয়াইজ-এর লোকাল এজেন্ট মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং বিকাশ। এই মোবাইল প্রযুক্তির মাধ্যমে রেমিট্যান্স পাঠালে বাংলাদেশ সরকার ২ শতাংশ প্রনোদণা দিচ্ছে। এই মাধ্যমে রেমিট্যান্স ছাড়াও ছাত্রদের টিউশন ফি, ফ্রিল্যান্সার, গার্মেন্ট ব্যবসায়ী, এক্সপোর্ট-ইমপোর্ট, আন্তর্জাতিক ভ্রমণ পিপাপু ও ই-কমার্স সেলাররা লেনদেন করতে পারছেন। বাংলাদেশে বসেই ইউরোপ-আমেরিকা-অস্ট্রেলিয়া আরব-আমিরাতসহ বিশ্বের উন্নত দেশে মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে ব্যাংক একাউন্ট খুলে লেনদেন করা যাবে। প্রবাসী বাংলাদেশিরা তাদের পাসপোর্ট দিয়ে সংশ্লিষ্ট দেশে ব্যাংক একাউন্ট করতে পারবেন। ইউরোপ-আমেরিকা-অসেট্রলিয়ার পাশপাশি ইন্ডিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, আরব-আমিরাত, দক্ষিণ আফ্রিকা, মালয়েশিয়াসহ পৃথিবীর বড় বড় শহরে ওয়াইজের অফিস রয়েছে।


ওয়াইজ একাউন্ট:
প্রথমে https://wise.com/invite/a/matiurr লিঙ্কটি ওপেন করতে হবে। এরপর ব্যক্তিগত বা ব্যবসায়ী অপশনে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ব্যক্তিগত একাউন্টের ক্ষেত্রে নাম, মোবাইল নম্বর, জন্ম তারিখ ও ইমেইল প্রযোজ্য। ব্যবসায়ীক ক্ষেত্রে ট্রেড লাইসেন্স থাকা জরুরি। আইফোনের ক্ষেত্রে অ্যাপলস্টোর এবং এন্ড্রয়েড-এর ক্ষেত্রে প্লেস্টোরে গিয়ে ওয়াইজের অ্যাপটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট দেশের পাসপোর্ট অথবা জাতীয় পরিচয়পত্র দিয়ে ভেরিফিকেশন করতে হবে। এই লিঙ্ক ছাড়া গুগল আইডি, ফেসবুক অথবা অ্যাপল আইডি দিয়ে একাউন্ড খোলা যায়।

wise যে কারণে জনপ্রিয়
১. প্রকৃত মুদ্রা এক্সচেঞ্জ রেট
২. টাকা পাঠাতে সবচেয়ে কম ব্যয়বহুল
৩. ৭০টির বেশি দেশে তাৎক্ষণিকভাবে মোবাইলের মাধ্যমে টাকা পাঠানো যায়
৪. ব্যাংকের মাধ্যমে আনলিমিটেড এবং বিকাশের মাধ্যমে এক পেমেন্টে সর্বোচ্চ দেড় লাখ টাকা পাঠানো সম্ভব।
৫. টাকা পাঠাতে ব্যাংকে বা সংশিষ্ট প্রতিষ্টানে যাওয়ার প্রয়োজন নেই। ঘরে বসেই লেনদেন সম্ভব।
৬. ফ্রি ল্যান্সাররা পেপাল এবং অ্যামাজানে লিঙ্ক করে এবং গার্মেন্ট ব্যবসায়ী ও আমদানি-রপ্তানিকারকরা বাংলাদেশে বসেই বহির্বিশ্বের সঙ্গে আর্থিক লেনদেন সম্পন্ন করতে পারবেন।

উল্লেখ্য, সম্প্রতি কোম্পানিটি লন্ডন স্টক এক্সচেঞ্জে তাদের আইপি ছেড়েছে। সারা বিশ্বে প্রতিদিন প্রায় ২০ মিলিয়ন মানুষ এই কোম্পানির মাধ্যমে টাকা লেনদেন করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md alihossain
৩ আগস্ট ২০২১, মঙ্গলবার, ৪:৩৭

Good

অন্যান্য খবর