× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ প্রায় ৪০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক
২ আগস্ট ২০২১, সোমবার

আবারো ভূমধ্যসাগরে তিউনিশিয়ার জলসীমা থেকে অভিবাসীদের দুটি নৌকা থেকে ৩৯৪ জনকে উদ্ধার করা হয়েছে। রোববার স্থানীয় সময় সকালের দিকে জার্মানি ও ফ্রান্সের দুটি উদ্ধারকারী জাহাজে করে তাদের তীরে নিয়ে আসা হয়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাদেরকে বিপজ্জনকভাবে ভাসমান অবস্থায় উপকূল থেকে ৬৪ কিলোমিটার দূরে উদ্ধার করা হয়। নৌকায় থাকা বেশির ভাগই মরোক্কো, বাংলাদেশ, মিশর ও সিরিয়ার নাগরিক। অভিবাসনপ্রত্যাশীদের ১৪১ জনকে উদ্ধার করে জার্মান জাহাজ সি-ওয়াচ থ্রি। বাকিদের নিয়ে আসে ফরাসি জাহাজ ওসেন ভাইকিং। পুরো প্রক্রিয়ায় কেউ হতাহত হয়েছে এমন খবর পাওয়া যায়নি।
রয়টার্সের খবরে জানানো হয়েছে, সামপ্রতিক সময়ে ইউরোপ প্রবেশে ভূমধ্যসাগরীয় রুট ব্যবহারের মাত্রা বৃদ্ধি পেয়েছে।
এভাবে ঝুঁকিপূর্ণ রাস্তায় অবৈধভাবে ইউরোপ প্রবেশ করতে গিয়ে প্রায়ই নৌকাডুবির ঘটনা ঘটছে। অনেককেই উদ্ধার করে তিউনিশিয়ায় পৌঁছে দেয়া হয়। উদ্ধারকৃতদের অধিকাংশই বাংলাদেশ, সিরিয়া, ইরিত্রিয়া, নাইজেরিয়া, ক্যামেরুন ও ঘানার নাগরিক।
জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএমের তথ্য অনুযায়ী, ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে চলতি বছরে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১১০০ জনেরও বেশি মানুষ। যাদের অধিকাংশই আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর