× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার , ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর ১৪৪৩ হিঃ

আমি বন্ধু নির্বাচনে খুবই নাক উঁচু টাইপ, স্বামী আমার বস টাইপ বন্ধু

অনলাইন

কনকচাঁপা
(১ মাস আগে) আগস্ট ১, ২০২১, রবিবার, ৯:৪০ অপরাহ্ন

বন্ধুর চেয়ে "বন্ধুত্ব" শব্দটা মনে হয় শক্তপোক্ত। বন্ধুত্ব একটি অন্তর্গত শক্তি যে শক্তি অনেক সময় আত্মীয়ের মাঝেও পাওয়া যায় না।

বন্ধু মানে সন্তর্পণে লুক্কায়িত সিন্দুক যাতে জং ধরলেও দরকার মতো তালা খোলা যায়। বন্ধু মানে টাইফুন সাইক্লোন টর্নেডো টাইপ ঝগড়াঝাঁটির পরেও ভীষণ শান্ত প্রশান্তির সকাল।

বন্ধু মানে নদীর অতলে খাবি খেতে খেতেও পলিমাটির আভাস! বন্ধু হলো আস্থার সাথে হেলান দিয়ে দাঁড়ানোর শক্ত দেয়াল।

আমি খুবই মিশুক মানুষ কিন্তু বন্ধু নির্বাচনে খুবই নাক উঁচু টাইপ। যার সাথে দর্শন মেলে না তার সাথে মেশার জন্য মিশলেও বন্ধুত্ব হয় না।

স্কুল সহপাঠী অনেককেই আমি ভালোবাসি, চলার পথে পরিচিত অনেক স্বজন আছে আমার, তাদের প্রতিও আমার অপার ভালোবাসা, স্নেহ, মায়া মমতা এতে কোনই সন্দেহ নেই কিন্তু বন্ধু যেন এই সম্পর্কগুলোর চেয়েও অনুচ্চারিত আরও কোন সমীকরণ যা লেখার জন্য আমার শব্দভাণ্ডার যথেষ্ট সম্বৃদ্ধ নয়।

গানের জগতে রুমানা ইসলাম ছাড়া আর কোন বন্ধুই নাই। বাকি সবাই না হয় আমার বড় না হয় আমার ছোট।
তাদের আমি শ্রদ্ধা করি ভালোবাসি এবং স্নেহ করি। সেটা আসলে বন্ধুত্ব নয়। তার ডাইমেনশনও অন্য উচ্চতায় অবস্থান করে।

আমার বন্ধুদের আমি ভালোবাসি, সমীহ করি এবং তাদের দর্শনও ভালোবাসি।
আমার শাশুড়ী মা, আমার কন্যা, দুই বোন, পুত্রবধূর সাথেও আমার নির্মল বন্ধুত্ব আছে তবে সেই বন্ধুত্বের মড্যুলেশনের ব্যাখ্যাও আমি দিতে পারবোনা যেমন অ আর আ এর মাঝামাঝি একটি অক্ষর আছে যা কোনো বর্ণমালায় লেখা নেই!
আমার বন্ধুরূপী চার চারটি ফুল আছে যা আমার আত্মার খোরাক, তাদের জন্য জীবনের এই দ্বিতীয়ার্ধে দিব্বি নেচে গেয়ে বেঁচে আছি আলহামদুলিল্লাহ।

আমার স্বামী আমার বস টাইপ বন্ধু। যার গায়ে পা তুলে দেই অবলীলায় কিন্তু সংস্কার থেকে মনের অজান্তেই সালাম করে নেই। তাঁকে একই সাথে বন্ধু ভাবি আবার ওস্তাদও ভাবি। তাঁর আমার সম্পর্ক একদম মৌলিক, অনবদ্য। আমি তাঁকে শুধু বন্ধুর সমীকরণ এ আনতে রাজি না। "তিনি আমার অথবা আমি তার" প্রতিরূপ অথবা দুইদেহ এক প্রাণ টাইপের কিছু। এক্ষেত্রেও আমার শব্দজ্ঞান নাচার। যাই হোক।

পৃথিবীর সব ডাইমেনশনের বন্ধুতা গভীরতা পাক, বেঁচে থাকুন নিঃস্বার্থ অবয়বে।

লেখকঃ সংগীতশিল্পী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Bastob kotha
১ আগস্ট ২০২১, রবিবার, ১১:১৮

মহৎ ও গুনী নারির আদলে অধিক প্রশংসনীয় ভাষা চরণ করেছেন। আর যাই হোক সম্পর্কে নিজের অবস্থান ভুলতে নেই। আল্লাহ আপনার নেক হায়াৎ দান করুন।

সিরাজুল ইসলাম খান
১ আগস্ট ২০২১, রবিবার, ৯:৫২

অসাধারণ লিখেছেন।

Nur Alam
২ আগস্ট ২০২১, সোমবার, ৮:১৮

অসাধারণ ! সংগীতেও যেমন , অভিব্যক্তি ও মনমানুষিকতাতেও তেমন।

Mahabub
১ আগস্ট ২০২১, রবিবার, ৫:৩৪

দারুন লিখেছেন

মোঃ ইব্রাহিম মোঃ ইব্
১ আগস্ট ২০২১, রবিবার, ১০:০৯

আপনার মত সমস্ত শিল্পদের মন যদি এমন হতো, তা হলে তাদের সংসার আর ভাংতো না।যেমন ন্যান্সির। আমি ন্যান্সীকে ভালো মনে করতাম। এখন দেখি নিয়মিত সংসার ভাংঙা তার কাজে পরিনত হয়েছে। এটাকে মানুষ কোন চোখে জানি না। কিন্তু আমি ভালো হিসাবে দেখি না।

অন্যান্য খবর