× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ সফর ১৪৪৩ হিঃ
কলকাতা কথকতা

ভারতে কমবয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে, তালিকায় পশ্চিমবঙ্গ দু নম্বরে

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) আগস্ট ২, ২০২১, সোমবার, ১২:৫২ অপরাহ্ন

২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে ভারতে ১৪ থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে ২৪ হাজার ৫৬৮ জন আত্মঘাতী হয়েছে। ন্যাশনাল ব্যুরো অফ ক্রাইম রেকর্ডস এর তথ্য থেকে এই কথা জানা গেছে। আত্মহত্যার তালিকায় প্রথম যে রাজ্যটি আছে সেটি হল মধ্যপ্রদেশ। দ্বিতীয় স্থানেই আছে পশ্চিমবঙ্গ। তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে যথাক্রমে মহারাষ্ট্র ও তামিলনাড়ু। মধ্যপ্রদেশে ৩ হাজার ১১৫ জন ও পশ্চিমবঙ্গে ২ হাজার ৮০২ জন এই তিনবছরে আত্মহত্যা করেছে। আত্মহত্যাকারী ২৪ হাজার ৫৬৮ জনের মধ্যে ১০ হাজার ৩২৫ জন মেয়ে। আত্মহত্যার কারণ অনুসন্ধান করে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাফল্যের ইঁদুর দৌড়ে অংশ নিতে নিতে কিশোর-কিশোরীদের সুকুমার বৃত্তিগুলি নষ্ট হয়ে যাওয়াটা কমবয়সীদের আত্মহত্যা প্রবন করে দিচ্ছে।
আত্মঘাতীদের মধ্যে ৪ হাজার ৪৬ জন পরীক্ষায় আশানুরূপ ফল করতে না পাড়ায় আত্মঘাতী হয়েছে। ৬৩৯ জন, অধিকাংশই মেয়ে, বিবাহ সম্পর্কিত কারণে আত্মহননের পথ বেছে নিয়েছে। ৮১ জন শারীরিক নিগ্রহের কারণে আত্মহত্যা করেছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর পরিসংখ্যান দেখে বিশেষজ্ঞরা কিন্তু চিন্তিত। তাঁদের বক্তব্য -- ট্রেন্ডটা ভাল নয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর