× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার , ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর ১৪৪৩ হিঃ

গতিময় জ্যোতিময় এবারের ইত্যাদি

বিনোদন

স্টাফ রিপোর্টার
৩ আগস্ট ২০২১, মঙ্গলবার

দর্শকদের বহুল প্রতীক্ষিত ইত্যাদির জুলাই মাসের নিয়মিত পর্ব প্রচার হলো গত ৩০শে জুলাই। এবারের ইত্যাদিতে ছিল অনেকগুলো অভিনবত্ব। যা দর্শকমনে বিস্ময় ও আনন্দ দিয়েছে। দেশের বহুল আকাঙ্ক্ষিত মেট্রো রেলের ডিপোতে ওয়ার্কশপের অভ্যন্তরে মেট্রোট্রেনের সামনে এবার অনুষ্ঠিত হয় ইত্যাদি। শুরু থেকে সর্বশেষ অবস্থার সবিস্তার বর্ণনার পর অগণিত দর্শককের মেট্রোরেল সম্পর্কে বোধ করি জানার আর কিছু বাকি নেই। প্রতীকী হাততালি আর উপস্থাপকের মঞ্চে আগমন আর বিষয় বস্তুর বৈচিত্র্যে ঠাসা ‘ইত্যাদি’ কীভাবে শেষ হলো বোঝাই গেল না। ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্ক, আর সাম্প্রতিক ওয়াইফাইয়ের বাইরেও যে দেশের কত জায়গা আছে তা খুঁজে বের করা মুশকিল। তবে ইত্যাদির ক্যামেরায় মাঝে মাঝেই দেখা যায় সেইসব জায়গা।
যেমন প্রতিবেদন করা হয়েছিল বান্দরবানের তিন্দুতে গিয়ে কিংবা ফেনীর জয়চাঁদপুর নিভৃত পল্লীতে গিয়ে। যেখানে ছিল এক গ্রাম-এক পরিবার। অনুষ্ঠানের শুরুতেই মেট্রোট্রেনের স্বয়ংক্রিয় দরজা খুলে মঞ্চে আগমণের দৃশ্যটি ছিল অসাধারণ। ইত্যাদির ছোট ছোট নাট্যাংশগুলো যেভাবে আমাদের চোখে আঙ্গুল দিয়ে সমাজের বাস্তব চিত্র তুলে ধরে তা অনেক নাটক আর প্রতিবেদনেও তুলে ধরা সম্ভব নয়। ইত্যাদির নিয়মিত পর্ব মামা-ভাগ্নের মামা চলে যাবার পর নতুন মামা, পর্বের ধারাবাহিকতা এবং তার আদর্শ ধরে রাখতে পারবেন সেই আশা থাকলো। নানি-নাতি পর্ব এবারও ছিল আকর্ষণীয়। সমাজে চলমান প্রযুক্তির কু-প্রভাব নিয়ে সমালোচনা করলেও এর সু-প্রভাবকে উপেক্ষা করেননি হানিফ সংকেত, আর তাইতো ভাইরাল গান নিয়ে যে পর্বটি তিনি উপস্থাপন করলেন ইত্যাদিতে তা ছিল আকর্ষণীয়, এই পর্বটিতে গীতিকার সমাধান আর চিকিৎসকদের এক নজর দেখার সুযোগ পেয়ে প্রশান্তিতে ভরে যায় দর্শকের মন। আর পর্দার আড়ালে থাকা তসিবা ইত্যাদিতে ‘পালঙ্ক সাজাইলাম গো...’ গানটি গেয়ে পেলেন বাহবা। বিদেশি পর্বে প্রাচীন গ্রিসের প্রাচীন অলিম্পিক আর আধুনিক অলিম্পিকের এই বর্ণনার পরে জানার আর কিছু বাকি থাকে না। ভালো লেগেছে সাবিনা ইয়াসমিনের মেট্রোরেল বিষয়ক গানটি। ‘সচেতন মন সবার ই থাকা প্রয়োজন’-এই সূত্র ধরে প্রকৌশলী মোহাম্মদ আমিনউল্লাহ্‌’র যে পরিচয় তিনি তুলে ধরলেন তা আজকের সমাজে বিরল। দেশের অতিমারির মধ্যেও ইত্যাদি তুলে ধরেছে প্রতিটি দিনের জয় আর তাইতো এই দেশ দুর্বার গতিময়। আর ইত্যাদিও এতটা জ্যোতিময়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর