× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার , ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ সফর ১৪৪৩ হিঃ

করোনা হওয়ার ২ সপ্তাহ পর হার্টএটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে ৩ গুন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) আগস্ট ৪, ২০২১, বুধবার, ১০:৫০ পূর্বাহ্ন

করোনায় আক্রান্ত হওয়ার প্রথম দু’সপ্তাহ পর হার্টএটাক এবং স্ট্রোকের ঝুঁকি তিনগুণ বৃদ্ধি পায়। বৃটিশ মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিজনেস স্ট্যান্ডার্ড। তাদের গবেষণায় করোনা ভাইরাসে আক্রান্ত ৮৬,৭৪২ জন রোগীর মারাত্বক মায়োকার্ডিয়াল ইনফার্কশন বা হার্টএটাক এবং স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি তুলনা করা হয়েছে ৩,৪৮,৪৮১ জন নিয়ন্ত্রিত সাধারণ ব্যক্তির সঙ্গে। ২০২০ সালের ১লা ফেব্রুয়ারি থেকে ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত এই গবেষণা করা হয়েছে সুইডেনে। সুইডেনের উমেয়া ইউনিভার্সিটির ওসভালডো ফনসেকা রড্রিগুয়েজ এ বিষয়ক গবেষণার প্রথম সহ-লেখক। তিনি বলেছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর প্রথম দু’সপ্তাহে আমরা দেখতে পেয়েছি মারাত্মক হার্টএটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় তিনগুন। মারাত্মক হার্টএটাক এবং স্ট্রোকে আক্রান্ত হওয়ার জন্য যেসব ঝুঁকি বা রিস্ক ফ্যাক্টর আছে, সে বিষয়ে গবেষকরা চিকিৎসা দিয়েছিলেন।
তারপরও দেখা গেছে হার্টএটাক এবং স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি একই রয়েছে। এসব রিস্ক ফ্যাক্টরের মধ্যে রয়েছে কমোরবিডিসি, বয়স, লিঙ্গগত বিষয় এবং আর্থ-সামাজিক ফ্যাক্টর। গবেষণার সহলেখক উমেয়া ইউনিভার্সিটির আয়োনিস কাতসুলারিস বলেছেন, এই গবেষণার ফল এই ইঙ্গিত দেয় যে, কার্ডিওভাসকুলার জটিলতা করোনা ভাইরাসের ক্লিনিক্যাল একটি জটিল ও গুরুত্বপূর্ণ বিষয়কে উপস্থাপন করে। তিনি আরো বলেন, এতে আরো প্রমাণ হয় যে, করোনার বিরুদ্ধে টিকা নেয়া কেন আমাদের জন্য এত বেশি গুরুত্বপূর্ণ। বিশেষ করে বয়স্ক মানুষ, যাদের হার্টএটাক এবং স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি- তাদের জন্য টিকা নেয়া খুবই গুরুত্বপূর্ণ। এই গবেষণায় সুইডেনের পাবলিক হেলথ এজেন্সি, স্ট্যাটিসটিকস সুইডেন, ন্যাশনাল বোর্ড অব হেলথ অ্যান্ড ওয়েলেফেয়ারের রেজিস্টার থেকে তথ্য নিয়ে তা যাচাই বাছাই করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সুষমা
৩ আগস্ট ২০২১, মঙ্গলবার, ১১:১৯

এছাড়াও প্রজনন ক্ষমতা হ্রাস(পুরুষাংগ ছোট হওয়া,জরায়ু সংকীর্ণ হওয়া) পাওয়াও রয়েছে।

অন্যান্য খবর