× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার , ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর ১৪৪৩ হিঃ

জাপানে শক্তিশালী ভূমিকম্প, অলিম্পিকেও কম্পন অনুভূত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) আগস্ট ৪, ২০২১, বুধবার, ১:০২ অপরাহ্ন

জাপান উপকূলে আজ বুধবার সকালে শক্তিশালী ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। এর কম্পন অনুভূত হয়েছে টোকিও অলিম্পিকসেও। তবে কর্তৃপক্ষ কোনো সুনামির সতর্কতা দেয়নি। জাপানের আবহাওয়া বিষয় এজেন্সিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়েছে, আজ সকাল ৫টা ৩০ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। এর উৎস ভূমি থেকে ৪০ কিলোমিটার দূরে, জাপান উপকূলের গভীরে। প্রথম কম্পন হয় কাওয়াসাকি শহরের কাছে কমপক্ষে ৬ মাইল গভীর পানির নিচে। উল্লেখ্য, রাজধানী টোকিও থেকে প্রায় ৭৫ মাইল পূর্বে কাওয়াসাকি শহরের অবস্থান।
যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে এসব তথ্য দিয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, এই কম্পন ২০ সেকেন্ড থেকে ৩ মিনিট পর্যন্ত স্থায়ী হয়েছে। তবে বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। অস্থায়ী একটি সম্প্রচার টাওয়ারের শীর্ষ থেকে এ সময় সরাসরি সম্প্রচার করছিলেন অস্ট্রেলিয়ার সাংবাদিক মার্ক বেরেটা। তখনই ভূমিকম্প শুরু হয়। তিনি তখন দর্শকদের বলেন, অলিম্পিক সিটিতে স্বাগতম। এখানে এখন ভূমিকম্প হচ্ছে। আমাদের উপরে থাকা ছাদ দুলছে। আপনারা হয়তো আমাদের লাইটগুলো দেখতে পাচ্ছেন। ক্যামেরা দেখতে পাচ্ছেন। এগুলো দুলছে। এ এক অস্বাভাবিক মুহূর্ত। এর আগে আমি কোনো ভূমিকম্পের মধ্যে পড়িনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর