× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না হোসেনপুরের কৃষকরা

বাংলারজমিন

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার

কিশোরগঞ্জের হোসেনপুরে পানির অভাবে কাঁচা পাট গাছ জাগ দিতে পারছেন না কৃষকরা। বর্ষার মৌসুমে বৃষ্টিপাত কম হওয়ায় কাঁচা পাট গাছ পচানোর জন্য উপযুক্ত পানি নেই খাল-বিলে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদন ভালো হলেও  কাঁচা পাট জাগ নিয়ে বিপাকে কৃষক। এলাকাটি ব্রহ্মপুত্র ও নরসুন্দা নদের উপকূল বেষ্টিত হওয়ায় এখানকার কৃষকরা যুগ যুগ ধরে পাট চাষ করে আসছেন। এ বছর নদ-নদী, খাল বিল ও ডোবাতে যথেষ্ট পরিমাণ পানি না থাকায় পাট জাগ দিতে পারছে না গ্রামাঞ্চলের পাটচাষিরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর ৬টি ইউনিয়ন ও পৌর এলাকায় ২ হাজার ৪০০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। যা লক্ষ্য মাত্রার চেয়ে ৩০০ হেক্টর বেশি। এরমধ্যে এক হাজার ৫০০ হেক্টর জমিতে দেশীয় তোষা জাত রয়েছে।
গত বছর পাটের দাম বেশি থাকায় এ বছর পাট চাষে আগ্রহ বাড়ে চাষিদের। একদিকে শ্রমিক সংকট অন্যদিকে বৃষ্টি কম থাকায় ক্ষেতেই শুকাচ্ছে কর্তনকৃত পাট গাছ। ফলে পাট মাড়াই ও ন্যায্যমূল্যে বিক্রয় নিয়ে শঙ্কা প্রকাশ করছেন স্থানীয় পাটচাষিরা। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ইমরুল কায়েস জানান, যেহেতু এবছর বৃষ্টির পরিমাণ কম তাই চাষিদের সুবিধার্থে সেচ ব্যবস্থা চালু করে দ্রুত কাঁচা পাট জাগ দেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। এ ব্যাপারে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ের চাষিদের খোঁজখবর নিচ্ছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর