× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

সাজাপ্রাপ্ত দুই শিশু মুক্ত আইনজীবীর চিঠি হাইকোর্টের আদেশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার

নেত্রকোনায় সাজাপ্রাপ্ত দুই শিশুকে মুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিমের বেঞ্চের নজরে আনা হলে আদালত ওই দুই শিশুকে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছেন। সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান বলেন, নেত্রকোনার ডিসিকে টেলিফোনে আদালতের আদেশের বিষয়টি অবগত করা হলে তিনি জানান ওই দুই শিশুকে ইতিমধ্যে আপিল শুনানি করে মুক্তি দেয়া হয়েছে।
এরআগে, মোবাইল কোর্টে দণ্ডপ্রাপ্ত দুই শিশুর মুক্তির আদেশ চেয়ে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে একটি চিঠি পাঠান আইনজীবী মোহাম্মদ শিশির মনির। পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত রিপোর্ট ও উচ্চ আদালতের রায় এতে সংযুক্ত করা হয়। চিঠিটি সংবিধানের ১০২ অনুচ্ছেদের আওতাধীন আবেদন হিসেবে বিবেচনা করে শিশুদের তাৎক্ষণিক মুক্তির আদেশ প্রার্থনা করা হয়।
চিঠিতে বলা হয়, প্রকাশিত রিপোর্ট অনুযায়ী বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে এক মাসের দণ্ডাদেশ দিয়েছেন মোবাইল কোর্ট। নেত্রকোনার আটপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুলতানা রাজিয়া এ দণ্ড দিয়েছেন। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। ৭২ ডিএলআরে প্রকাশিত একটি রায় উল্লেখ করে চিঠিতে বলা হয়, ওই রায় অনুযায়ী শিশু আইনের অধীনে মোবাইল কোর্টের কোনো এখতিয়ার নেই।
ফলে দুই শিশুর সাজা এখতিয়ার বহির্ভূত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর