× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

৩০টি অক্সিজেন প্লান্ট স্থাপনের অনুমোদন

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) আগস্ট ৪, ২০২১, বুধবার, ৮:৩৪ অপরাহ্ন

করোনা মহামারিতে বেড়েছে মেডিকেল অক্সিজেনের চাহিদা। এ অবস্থায় বাড়তি চাহিদার যোগান নিশ্চিত করতে ৩০টি অক্সিজেন প্লান্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ, যা অনুমোদন পেয়েছে।

বুধবার এসব প্লান্ট স্থাপন ও প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার প্রকল্পের অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এখনকার প্রয়োজন বিবেচনায় প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বলেন, দেশের বিভিন্ন হাসপাতালে এসব অক্সিজেন প্লান্ট স্থাপন করা হবে। ‘কোভিড-১৯ এমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডামিক প্রিপেয়ার্ডনেস’ প্রকল্পের আওতায় এসব প্লান্ট স্থাপনে অর্থায়ন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পরে অনেক হাসপাতালেই অক্সিজেনের সংকট দেখা দেয়। কোনো কোনো হাসপাতালে অক্সিজেনের অভাবে রোগী মারা গেছে বলেও অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামাল দিতে সরকার ভারত থেকে অক্সিজেন আমদানি করছে।

এছাড়া একই সময়ে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৫০ হাজার টন নন-বাসমতি সেদ্ধ চাল আমদানির অনুমোদনসহ মোট ১০ প্রকল্পের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এসব কেনাকাটায় মোট এক হাজার ৩৪৩ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে সরকারি তহবিল থেকে দেয়া হবে ৯১১ কোটি টাকা এবং বিশ্ব ব্যাংক ও দেশীয় ব্যাংক থেকে ৪৩২ কোটি টাকা ঋণ নেয়া হবে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Noor Al Amin
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ৩:০৮

pori monir koso holi jolbi agon sobar gori

খালেদ
৪ আগস্ট ২০২১, বুধবার, ২:০৩

এতদিন পর ? বিশেষজ্ঞরা অনেক আগে থেকে বলে আসছিলেন যে অক্সিজেনের সংকট হতে পারে। তাদের পরামর্শ মেনে আজ থেকে দু'মাস আগে যদি অক্সিজেন প্লান্ট স্থাপন করা হতো তাহলে হয়তো অনেক জীবন রক্ষা করা যেতো। এ ক্ষেত্রে অর্থের কোন ছিলনা , ছিল শুধু সময়োপযোগী সিদ্ধান্তের অভাব।

Kazi
৪ আগস্ট ২০২১, বুধবার, ১১:৩৪

অনেক আগেই এই সিদ্ধান্ত নেওয়া দরকার ছিল। সরকারের মন্ত্রি ও শীর্ষ নীতি নির্ধারকদের দূরদর্শীতার অভাব।

Team Nurul Choudhury
৪ আগস্ট ২০২১, বুধবার, ১০:৪২

Finally the government a very good decision.

Kazi
৪ আগস্ট ২০২১, বুধবার, ৯:২৩

প্লান্ট হবে কিন্তু মানুষ মরার পর । এখন বরাদ্দ, তারপর সরঞ্জাম কিনে আমদানি , তারপর স্থাপন । বড্ড দেরিতে সিদ্ধান্ত।

ফজলু
৪ আগস্ট ২০২১, বুধবার, ৯:৩৫

এটা একটা ভাল কাজ হোল।

অন্যান্য খবর