× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

টিকার খবর নেই, অথচ ঘটা করে প্রচারণা

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) আগস্ট ৫, ২০২১, বৃহস্পতিবার, ১০:২৬ পূর্বাহ্ন
ফাইল ফটো

করোনা টিকা নিয়ে অদ্ভুত এক পরিস্থিতি তৈরি হয়েছে দেশে। যদিও বন্ধ হয়ে যাওয়া টিকাদান কর্মসূচি এরই মধ্যে শুরু হয়েছে। জাপানের কাছ থেকে উপহার পাওয়ায় প্রায় পনের লাখ মানুষের দ্বিতীয় ডোজ টিকা নিয়েও অনিশ্চয়তা দূর হয়েছে।
কিন্তু করোনার চিত্র পাল্টাতে পারে এমন গতির টিকাদান কর্মসূচি এখনও শুরু করা যায়নি। এই প্রেক্ষাপটে বলা হয়েছিল ৭ই আগস্ট থেকে এক সপ্তায় এক কোটি মানুষকে টিকা দেয়া হবে। ঘটা করে প্রচারণা চলতে থাকে। পরিস্থিতি এমন দাঁড়ায় যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলে বসেন, ১১ই আগস্ট থেকে ১৮ বছরের বেশি বয়সী কেউ টিকা ছাড়া বাসা থেকে বের হলেই শাস্তি দেয়া হবে। যেন আলাদিনের চেরাগ পাওয়া গেছে। এক সপ্তায় আটাশ কোটি ডোজ টিকা দেয়া হয়ে যাবে।
পরে অবশ্য সমালোচনার মুখে তিনি বক্তব্য প্রত্যাহার করে নেন।
সর্বশেষ জানা যাচ্ছে এক সপ্তাহের কর্মসূচি সীমিত করা হয়েছে। সাত দিনের পরিবর্তে এখন এক দিন এ কর্মসূচি পালিত হবে। মূলত টিকার পর্যাপ্ত মজুত না থাকার কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেকের বক্তব্য প্রকাশিত হয়েছে দৈনিক যুগান্তরে।তিনি বলেন, সবকিছুই নির্ভর করছে সময়মতো টিকা পাওয়ার ওপর। শনিবার টিকা দেওয়া হবে। এতে জনপ্রশাসন, স্বরাষ্ট্রসহ বিভিন্ন মন্ত্রণালয় সংযুক্ত থাকবে। কর্মসূচির মূল লক্ষ্য বয়স্কদের টিকার আওতায় আনা।কারণ তাদের মধ্যে টিকা নেওয়ার প্রবণতা কম এবং করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুও বেশি। তবে বয়স্কদের পাশাপাশি অন্যরাও টিকা পাবেন। তিনি বলেন, এখনই ১৮-ঊর্ধ্ব সবাইকে টিকা দেওয়া সম্ভব হবে না।
এই টিকাদান কর্মসূচি নিয়ে অবশ্য বহু প্রশ্নেরই জবাব মিলছে না। হাজার হাজার মানুষ রেজিস্ট্রেশন করে টিকার অপেক্ষায় রয়েছেন। তাদের টিকা না দিয়ে ৭ই আগস্টের জন্য কেন অপেক্ষা করা হল তা নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। দ্বিতীয়ত, টিকার পর্যাপ্ত মজুত যদি নাই থাকে সপ্তাহ ঘিরে কেন এই ব্যাপক প্রচারণা চালানো হলো। যদিও গ্রামে রেজিস্ট্রেশন ছাড়া টিকা দেয়ার সিদ্ধান্ত একটি ভালো পদক্ষেপ।
কিন্তু লাখ লাখ মানুষ যদি লাইনে দাঁড়িয়ে যেতো তাদের কি টিকা দেয়া যেতো? সেটা নিয়েই চলছে নানা আলোচনা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সোহেল
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ৬:৫৩

৮ ই জুলাই টাকার জন্য রেজিষ্ট্রেশন করে এখন পর্যন্ত তারিখ জানালো না।অথচ ঢাকঢোল পিটিয়ে ৭ দিনে ১ কোটি টীকা দেবে!!! আমার প্রায় ১ মাস হতে চললো কোনো খবর নেই! জানিনা দেশটা কেমনে চলতেছে

Sheikh Abdut Razzak
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১২:০৮

বর্তমান সরকার মনে করে প্রচারই প্রসার। টিকা দিতে না পারলেও প্রচারতো হলো।

হাওলাদার সোহরাব
৪ আগস্ট ২০২১, বুধবার, ১১:৪৭

পর্যাপ্ত টিকা সংগ্রহ না করে যে ভাবে ঢাকঢোল পিটানো হয়েছে এতে যে পরিমাণ মানুষের সমাগম হবে তাতে টিকা নাপেলও অনেকের কপালে করোনার ছোয়া মিলতে পারে। তাই সুনাম কুড়াতে এভাবে ঢাকঢোল পেটানো মোটেই ডিক হয়নি।

মোহাম্মদ নূরুজ্জামান
৪ আগস্ট ২০২১, বুধবার, ১১:৪৪

আমরা যে কোথায় বসবাস করছি বুঝা যাচ্ছে।।

Kazi
৪ আগস্ট ২০২১, বুধবার, ১১:৩৮

Fokir এর মন্তব্য টা যুৎ সই । আমার পছন্দ হয়েছে। কয়েক টি টিকা দেশে আসতেই নাচানাচি শুরু করেছে । কালি কলসী শব্দ করে বেশি । EMPTY VASSELS SOUNDS A LOT.

ক্ষুদিরাম
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১২:১৮

হীরোক রাজার দেশে সব গবু চন্দ্রতে ভরে গেছে !! এখান থেকে উত্তরনের একমাত্র উপায় লুটকরে নেয়া মানুষের অধিকার মানুষকে ফিরিয়ে দিয়ে তওবা করে রাজনীতি থেকে বিদায় নেয়া ! তবে সে ক্ষেত্রে জনগন কতৃক তাদের পরিণতির বিষয়টাও মাথায় রাখতে হবেরে বাপু !!

জামশেদ পাটোয়ারী
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১১:৪২

সরকার শুরু থেকেই করোনাকে গুরুত্ব দিয়ে মানুষ বাঁচানোর চেষ্টার চেয়ে করোনাকে নিয়ে রাজনীতি করেছে বেশী। গত কয়েক দিনের সরকারী তৎপড়তায় মির্জা ফকরুলের কথাই ঠিক মনে হচ্ছে।

Rasu
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১১:১৩

সারাদেশে মদ ও মাদক পাওয়া যাচ্ছে। রাতের রানীদের ব্যাপক কদর। কিন্তু, রাতের রাজাদের অনেকেই যদি দেশ পরিচালনার কাজে থাকেন কিংবা টপ ব্যাক্তি হন তাহলে এই ধরণের সিধান্ত আসে...

Fokir
৪ আগস্ট ২০২১, বুধবার, ১০:১২

উহারা দৈনিক যাহা সেবন করে তাহার মাত্রা একটু বেশি হয়ে গেছে, তাই একটু বেশি বেশি বলে ফেলেছিলো ৷ হুশ ফিরতেই ভুল বুঝতে পেরে এখন টিকা একদিন দিবে বলে ঠিক করা হয়েছে ৷

ম নাছিরউদ্দীন শাহ
৪ আগস্ট ২০২১, বুধবার, ১০:০৬

লক্ষ লক্ষ মানুষ টিকা প্রাপ্তির আশায় রেজিষ্টেশন করে এখনো মোবাইলে সিরিয়াল পায়নি। এদের টিকা না দিয়ে। গনটিকা বিশৃঙ্খলা সৃষ্টির কারণ কি? চট্টগ্রাম ভয়াবহ পরিস্থিতির এক সপ্তাহের কর্মসুচি সমূহ একদিন হলো কেন? টিকা দিবেন সামান্য মানুষ কে হাজারো মানুষ লাইনে দাঁড়িয়ে সরকার আর ওয়ার্ড কমিশনার দের গালগল্প করবেন যদি টিকা না পান। পরিকল্পনার চিন্তার অভাবের কারণে এই পরিস্থিতির সৃষ্টি হলো?শিরোনাম যথার্থ টিকার খবর নেই??

md nurul amin
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১০:৪০

মাথা ঠিক নাই।

অন্যান্য খবর