× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার , ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর ১৪৪৩ হিঃ

ভারতের বিরুদ্ধে ভ্রমণ বিধিনিষেধ শিথিল করছে বৃটেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) আগস্ট ৫, ২০২১, বৃহস্পতিবার, ২:৩৫ অপরাহ্ন

ভারতের ওপর থেকে করোনা বিষয়ক ভ্রমণ বিধিনিষেধ শিথিল করছে বৃটেন। এর ফলে ভারত থেকে যাওয়া কোনো ভ্রমণকারীকে বাধ্যতামূলকভাবে ১০ দিনের জন্য হোটেলে আর কোয়ান্টিনে থাকতে হবে না। পরিবর্তিত এই নির্দেশনা কার্যকর হচ্ছে ৮ই আগস্ট থেকে। এর ফলে হাজার হাজার ভারতীয়, বিশেষ করে শিক্ষার্থী, পেশাদার এবং বৃটেনে যাদের পরিবার আছে- তাদের জন্য ব্যাপক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে এসব মানুষের বৃটেন সফরে নিষেধাজ্ঞা ছিল। এ খবর দিয়েছে অনলাইন হিন্দুস্তান টাইমস।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য বৃটেন লাল-হলুদ-সবুজ ট্রাফিক লাইট রেটিং করে। এই তালিকায় লাল রেটিংয়ে ছিল ভারত, বাহরাইন, কাতার ও সংযুক্ত আরব আমিরাত।
বুধবার ওই তালিকা ও পরিস্থিতি পর্যালোচনা করে এ দেশগুলোকে ‘লাল’ রেটিং থেকে ‘হলুদ’ রেটিংয়ে নামিয়ে আনা হয়। হিন্দুস্তান টাইমস লিখেছে, বৃটিশ হাই কমিশনের এক বিবৃতি অনুযায়ী, এই পরিবর্তন ভারতের জন্য কার্যকর হবে ৮ই আগস্ট সকাল ৪টা থেকে। ভারত থেকে বৃটেনে ভিজিট ভিসা মুক্ত করা হবে।

ভারত থেকে যেসব ভ্রমণকারী বৃটেনে যাবেন তারা ১০ দিনের জন্য নিজেদের বাসস্থানে অথবা যেখানে তারা থাকবেন সেখানে কোয়ারেন্টিনে থাকতে পারবেন। তাদের জন্য হোটেলে কোয়ারেন্টিন বাধ্যতামূলক নয়। বৃটেন সফরের কমপক্ষে তিন দিন আগে ভারতীয়দেরকে করোনা ভাইরাসের পরীক্ষা করাতে হবে। বৃটেনে পৌঁছার পর থাকার ব্যবস্থা তাদেরকে করতে হবে এবং এর খরচ নিজেদেরকে বহন করতে হবে। একই সঙ্গে পৌঁছার পর তারা কোথায় থাকবেন সে বিষয়ে একটি ফরম পূরণ করতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর