× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার , ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১০ সফর ১৪৪৩ হিঃ

মেলিন্ডার সঙ্গে বিয়ে ও নারী কর্মীদের অভিযোগ নিয়ে কথা বললেন বিল গেটস

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) আগস্ট ৫, ২০২১, বৃহস্পতিবার, ৬:০০ অপরাহ্ন

বিশেষ এক সাক্ষাৎকারে মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের সঙ্গে বিচ্ছেদ, জেফরি এপস্টাইনের সঙ্গে থাকা সম্পর্ক এবং মাইক্রোসফট কার্যালয়ের কর্ম পরিবেশ নিয়ে কথা বলেছেন মার্কিন ধনকুবের বিল গেটস। এ সপ্তাহের প্রথম দিকে মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের সঙ্গে বিচ্ছেদের কার্যক্রম চূড়ান্ত হয় বিল গেটসের। এরপরই এই মার্কিন গণমাধ্যম সিএনএনকে এই সাক্ষাৎকার দিয়েছেন তিনি। বুধবার তিনি কোভিড-১৯ নিয়ে দীর্ঘ আলোচনা করেন সাক্ষাৎকার দিতে গিয়ে। তবে এর আগে তাকে তার ব্যক্তিগত জীবন নিয়ে প্রশ্ন করা হলে তিনি সেসব নিয়েও কথা বলেন।

গত সোমবার নিজেদের ২৭ বছরের দাম্পত্য জীবন শেষ করেছেন বিল গেটস ও মেলিন্ডা গেটস। একে তিনি দুঃখজনক সমাপ্তি বলে আখ্যায়িত করেছেন। বিল গেটস বলেন, মেলিন্ডা একজন অসাধারণ মানুষ।
আমরা এখনও ফাউন্ডেশন নিয়ে বিভিন্ন আলোচনার জন্য যোগাযোগ করছি এবং একসঙ্গে কাজ করছি। তার আর আমার মধ্যে যে অংশীদারিত্ব ছিল তা অব্যাহত থাকছে। আমরা সবসময়ই নিজেদের মধ্যে কাজকে উপভোগ করেছি। জেফরি এপস্টাইনের সঙ্গে সম্পর্ক নিয়ে বিল গেটস বলেন, তার সঙ্গে আমি অনেকগুলো ডিনারে অংশ নিয়েছিলাম। তবে সেটি বেশিদিন টিকেনি। তারপরেও তার সঙ্গে সময় কাটানো আমার জন্য বড় একটি ভুল ছিল। এটি তাকে এক ধরণের বিশ্বাসযোগ্যতা দিয়েছে।

মাইক্রোসফটের এই সহ-প্রতিষ্ঠাতাকে কোম্পানির একাধিক নারী কর্মীর আনা অভিযোগ নিয়ে প্রশ্ন করা হয়। অভিযোগ রয়েছে, বিল গেটস ওই নারীদের জন্য কাজের পরিবেশ কঠিন করে তুলেছিলেন। ২০০৬ সালে বিল গেটস এক নারী কর্মীকে ডিনারে যাওয়ার আমন্ত্রণ জানিয়ে ইমেইল করেছিলেন। এতে তিনি লিখেছিলেন, যদি এই প্রস্তাবে ওই নারী বিব্রত বোধ করেন তাহলে এই ঘটনাটি মাথায় রাখার কোনো প্রয়োজন নেই। ২০০৭ সালের দিকে গেটস আরেক নারীকে ডিনারের আমন্ত্রণ জানিয়েছিলেন বলেও অভিযোগ তুলেছেন সেই নারী।

সর্বশেষ ২০১৯ সালে মাইক্রোসফট বোর্ড সদস্যরা একটি তদন্ত চালু করে। তখন এক নারী কর্মী দাবি করেছিলেন, তার সঙ্গে গেটসের শারীরিক সম্পর্ক রয়েছে। সব মিলিয়ে উপস্থাপক কুপার বিল গেটসকে প্রশ্ন করেন, এসব নিয়ে তিনি অনুশোচনা করেন কিনা। বিল গেটস বলেন, নিশ্চিতভাবেই এটি সবাই করবে। তবে এখন প্রতিফলন সৃষ্টির সময়। এই সময়ে আমি শুধু সামনের কথাই ভাবছি। তিনি আরও বলেন, আমার কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ আমার কাছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর