× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

সিনোফার্ম থেকে সাড়ে ৭ কোটি টিকা কিনছে বাংলাদেশ

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) আগস্ট ৫, ২০২১, বৃহস্পতিবার, ৮:৫৭ অপরাহ্ন

চীনের সিনোফার্ম থেকে সাড়ে ৭ কোটি ডোজ টিকা কিনছে বাংলাদেশ। ইতিমধ্যে দেড় কোটি ডোজ টিকার দাম পরিশোধ করা হয়েছে, বাকিটা প্রক্রিয়াধীন। গতকাল বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় গণমাধ্যমের সঙ্গে আলাপে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান। বলেন, বিস্তারিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলতে পারবে। তবে এটা আমি ক্রসচেক করেই বলছি। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এই মুহূর্তে এক কোটি ৩০ লাখ টিকার মজুত রয়েছে। এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের জন্য কিছু টিকা আলাদা করে রাখতে হবে। আগামী ৩০ দিনে মোটামুটিভাবে আরও এক কোটি টিকা আসছে জানিয়ে তিনি বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে প্রতি সপ্তাহে ১ কোটি লোককে ভ্যাকসিন দিবে।
সে হিসাবে ৮ সপ্তাহে ৮ কোটি লোককে টিকার আওতায় আনা সম্ভব হবে। বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আগস্টেই ৪৪ লাখ টিকা দেশে পৌঁছাবে জানিয়ে তিনি বলেন, এরমধ্যে আগামী সপ্তাহে আসছে সিনোফার্মের ৩৪ লাখ ডোজ। আর মাসের সমাপনীতে আসবে অ্যাস্ট্রাজেনেকার আরও ১০ লাখ ডোজ। এ ছাড়া সেপ্টেম্বরের শুরুতেই কোভ্যাক্সের আওতায় আসবে ফাইজারের ৬০ লাখ টিকা। ফাইজারের টিকা সংরক্ষণের ব্যবস্থা সম্পর্কে জানতে চাওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমি আজকেও কথা বলেছি, রি-অ্যাসুরেন্স নিয়েছি যে টিকা পাচ্ছি আমরা। তাছাড়া ভারতও আমাদের বলেছে, তাদের অবস্থার উন্নতি হচ্ছে, প্রোডাকশনও বাড়ছে। বাণিজ্য চুক্তির আওতায় ভারত থেকে টিকা পাওয়ার যে অঙ্গীকার রয়েছে সেটিও পূর্ণ হবে আশা করে মন্ত্রী বলেন, টিকার সরবরাহ ঠিক রাখতে ফেজ ওয়াইজ আমরা যাচ্ছি। কোনো সংকট নেই। চলতি মাসে বিভিন্ন উৎস থেকে কেনা টিকাও দেশে আসবে। তবে মন্ত্রী এটা জোর দিয়ে বলেন, আমি মনে করি আমাদের কো-প্রোডাকশনে যেতে হবে। কারণ সবকিছু ঠিক করার পর প্রোডাকশনে যেতে ৬-৮ সপ্তাহ সময় লাগে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Abu hanif
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১১:৩২

মাশাল্লাহ ভাল উদ্যোগ নিয়েছেন সরকার ধন্যবাদ জানাই তাদেরকে

Kazi
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ৮:৫৫

আমি নিরাশ হব না অন্য লোকের মত । অবশ্য আমি প্রবাসে থাকলেও মন কিন্ত নাড়ির টানে বাংলাদেশে। সাড়ে ৭ কোটি টিকা পৌছলে, পৌনে ৪ কোটি লোকের দুই ডোজ দেওয়ার পর হয়ত নিয়ন্ত্রিত হবে করোনার বিস্তার । এটা গভীর ভাবে বিশ্বাস। আল্লাহ দেশবাসীর সহায়তা করুন। আমীন। তবে গ্লোবাল এর বঙ্গভ্যাক্স দ্রুত নীরিক্ষা করে নিরাপদ হলে আমাদের দেশে দ্রুত উৎপাদন ও টিকাদান সব চেয়ে নিরাপদ সরবরাহ গ্যারান্টির উৎস ।

মোঃ আদিল শাহরিয়ার
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১১:৫৪

শুধু কথার ফুলঝুরি।

মামুন হাজারী
৫ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১০:১০

অনেক দেরী হয়েগেছে এই কাজ অনেক করা উচিৎ ছিল।

অন্যান্য খবর