× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

হচ্ছে কি জেএসসি-জেডিসি-পিইসি পরীক্ষা?

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) সেপ্টেম্বর ৫, ২০২১, রবিবার, ৫:৩৫ অপরাহ্ন

জেএসসি-জেডিসি-পিইসি পরীক্ষাগুলো নেবার সার্বিক প্রস্তুতি আমাদের নেয়া থাকবে। অবস্থা পর্যবেক্ষণ করে যদি আমরা মনে করি পরীক্ষাগুলো নেয়া সম্ভব তাহলে পরীক্ষাগুলো নেয়া হবে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রোববার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে গণমাধ্যমের কাছে এ তথ্য জানান তিনি। শিক্ষামন্ত্রী আরও বলেন, আগামী ১২ই সেপ্টেম্বর রোববার থেকেই দেশের স্কুল-কলেজ খুলে দেয়া হবে। প্রতিষ্ঠান খুলে দেয়ার ক্ষেত্রে সরকার কিছু নির্দেশনা তৈরি করেছে তা অবশ্যই মেনে চলতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দিন থেকে এবছরের ও পরের বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা প্রতিদিন ক্লাসে আসবেন। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরাও প্রতিদিন ক্লাসে আসবে। এছাড়া বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীরা সপ্তাহে আপাতত একদিন ক্লাসে আসবে।
পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তীতে দিনের সংখ্যা বাড়ানো হবে। সম্ভব হলে একেবারেই স্বাভাবিক করে দেয়া হবে।

ডা. দীপু মনি বলেন, একইভাবে শ্রেণি কার্যক্রমের সময় প্রথমে কম থাকবে। এটি পর্যায়ক্রমে বাড়ানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারি কেউ মাস্ক ছাড়া প্রবেশ করতে পারবে না। এটা নিশ্চিত করবে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া শ্রেণি কক্ষে সামাজিক দুরত্ব বজায় রাখার বিষয়টিও নিশ্চিত করতে হবে। পুরো পরিস্থিতি মন্ত্রণালয় পর্যবেক্ষণ করবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Haymonty Biswas
৬ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৯:৩৫

যদি জেএসসি পরীক্ষা হয় তাহলে কি তার সংক্ষিপ্ত সিলেবাস দিবে না?!?!

Dip Aich
৬ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৮:১৭

সুরক্ষা আগে তারপর পরীক্ষা।

হামিম
৬ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৩:২৬

JSC পরিক্ষা হলো ভালো হতো।মূল্যায়ন হতো।

Md Akhter Hossain Ak
৫ সেপ্টেম্বর ২০২১, রবিবার, ৯:১৬

শুরুতেই এসএসসি এইচএসসি ও পঞ্চম শ্রেনীর ক্লাস নিয়মিত নেওয়ায় এটি স্পষ্টত প্রতীয়মান হয় যে অন্যান্য ক্লাসের পরীক্ষা নেওয়া না হলেও এসএসসি এইচএসসি ও পঞ্চম শ্রেনীর পরীক্ষা নেওয়ার ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় আন্তরিক আছে।

মো: ইসমাইল
৫ সেপ্টেম্বর ২০২১, রবিবার, ১০:১৭

পরীক্ষা যদি না নেওয়া হয় তাহলে কোন ছাত্রছাত্রী বই নিয়ে পড়তে বসবে না। আর এসাইমেন্ট পরীক্ষা নিলে কেউ নিজ থেকে লেখে না। হয় ইউটিউব থেকে নতুবা অন্যজনের কাছ থেকে লেখে। এ পরীক্ষার কোন দাম নাই। যেভাবেই হক প্রয়োজন হলে সিলেবাস ছোট আকার হলেও পরীক্ষা নেওয়া প্রয়োজন। এসাইমেন্ট নেওয়া আর অটোপাশ দেওয়া এ দুইটার মধ্যে কোন পার্থক্য নাই। সুতরাং পরীক্ষা ছাড়া কোন ছাত্রছাত্রী লেখাপড়া শুরু করবে না।

অন্যান্য খবর