× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে আইনি নোটিশ

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) সেপ্টেম্বর ১০, ২০২১, শুক্রবার, ৪:২০ অপরাহ্ন

করোনা মহামারি নির্মূল না হওয়া পর্যন্ত প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অনলাইনে নিয়মিত পাঠদানের পাশাপাশি যদি খুলতেই হয় তাহলে সপ্তাহে একদিন সামাজিক দূরত্ব বজায় রেখে  সশরীরে পাঠদানের অনুরোধ জানিয়ে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা মন্ত্রণালয় সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিসহ ছয়জনকে এ নোটিস প্রেরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার এ নোটিশ পাঠান।


নোটিশে চলতি বছর থেকে পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিল করে গণবিজ্ঞপ্তি প্রচার ও প্রকাশ করার অনুরোধ করা হয়।

এছাড়াও নোটিসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কারণে যদি কোনও শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক কিংবা কর্মকর্তা কর্মচারী করোনায় আক্রান্ত হন তাহলে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে তাদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ এবং প্রাণহানির ঘটনা ঘটলে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়াসহ পরিবারের দায় সরকারকে বহন করার গণবিজ্ঞপ্তি প্রচার ও প্রকাশ করতে পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Masfiq Ahamed Siam
১৫ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৬:৪১

We need to open education institutions after December. If anyone students will die who will carry Their family?

Md Aminul Islam
১২ সেপ্টেম্বর ২০২১, রবিবার, ৩:৪৭

এই পদক্ষেপ ভালো কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান ফের বন্ধ চাই না ৷

নাজমুলহক
১২ সেপ্টেম্বর ২০২১, রবিবার, ১২:৩৫

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মহোদয়ের ভাষায় বলতে হয় - 'রাবিশ'

Maksudur Rahman
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ৮:১৬

এরকম আজেবাজে নোটিশ দিয়ে নিজেকে পরিচিত করতে চায় গাধ।মার্কা উকিল।

Suvabrata Mukherjee
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ৭:৪৪

This not a right way to get education. Our generation destroyed by this system. Plz improve it. All sectors open only education is not opening till now.

হাবিব
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ১:৩৩

শিক্ষার সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ অর্থাৎ শিক্ষক,শিক্ষার্থী, সার্পোনিং স্টাফ সবা দৈনন্দিন জীবনের অন্যান্য কাজগুলো করতে পারছেন। তাহলে শুধু শিক্ষার কাজটা পারছেন না।এর অর্থ কি ? যিনি মামলা করেছেন, তার হয়তো একটু পরিচিতি লাভের সখ হয়েছে।

MD.TARIQUL ISLAM
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ১১:১৩

এই ধরনের উকিলের যেটি করা উচিত সেটা আমি করতে পারবো না কারণ সেই ক্ষমতা আমার নেই এরা দেশের শত্রু

Brotati dey
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ৯:৫৩

আমরা চাই স্কুল কলেজ খোলা হোক এখন,,, অনেক পড়াশোনার ক্ষতি হলো,,, এখন vaccine নিয়ে কলেজ স্কুল খোলা হোক ,,,

Swt Sheuly
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ২:৪৬

I wish January ta school & College kulok

মাহমুদ
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ১:২১

এ লোক যেই হোক দেশের শত্রু বলে মনে হচ্ছে । করোনা সম্পূর্ণভাবে নির্মুল আদৌ কখনও হবে কিনা সৃষ্টিকর্তাই জানেন ! আর শিক্ষার্থী, শিক্ষক বা অভিভাবক কেউ আক্রান্ত হলে বিনা পয়সা চিকিৎসার কথা বলা হয়েছে ! সরকার শুরু থেকেই সেটা করে আসছে অত্যন্ত গুরুত্বের সাথেই । কোন পাগলের প্রলাপ না শুনে সরকার যেভাবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সে ভাবেই খোলা হোক ।

Rony
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ১২:৫৪

Please open the school a massive effect had fall over students. Its immidiately necessary to open the school.

মনির
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ১২:৪১

শিক্ষা প্রতিষ্টান যত তাড়াতাড়ি খুলে দেওয়া যায় ভালো হবে

Ismail Hossain
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ১১:৩১

স্কুল, কলেজ বন্ধ থাকলে,কোর্ট, আদালত বন্ধ কেন থাকবে না? পরিসংখ্যানে বলে করোনায় স্কুল বয়সীদের মৃত্যুহার প্রায় শূন্যের কাছাকাছি কিন্তুু ওনাদের মতো উকিলদের বয়স্করা (৪৫-৬০) সবচেয়ে ঝুঁকিপূর্ন। তাই,এসব বয়স্কদের কোয়ারেইন্টাইন পালন করা উচিত। আর একটি যেসব অভিভাবকদের বাচ্চাদের নিয়ে ভয়ে আছে,তাদের পাঠানোর প্রয়োজন নেই আর সরকারও তাদেরকে স্কুলে যেতে বাধ্য করে নি।আরা যেসব অভিভাবকরা মনে করবে আমার ছেলে স্কুল বন্ধ থাকায় করোনা আক্রান্তের চেয়ে বেশী ক্ষতিগ্রস্হ হয়েছে,মানসিক সমস্যার সৃষ্টির হচ্ছে,পড়ালেখা না করে মেধাহীন জাতিতে পরিণত হচ্ছে, তাদের ছেলে মেয়েকে স্কুলে পাঠাবে।

মোহাম্মদ ইব্রাহিম
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ১০:৪৮

দেশের বৃহত্তর জনগগোষ্ঠির স্বার্থ বিরোধী আইনজীবী খন্ধকার হাসান শাহরিয়ারকে কে অধিকার দিয়েছে যে, শিশুদের শিক্ষার অধিকার থকে বঞ্চিত করার? উনি কি জানেন, গ্রামাঞ্চলের ৮০% শিক্ষার্থী অনলাইন শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। সরকারি বেতনভুক শিক্ষকদের দালালি বন্ধ করে দেশের আপামর জনতার কথা ভাবার জন্য মি. শাহরিয়ার হাসানকে অনুরোধ করছি।

এম এ গনি
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৯:০৭

জাতি আপনাকে ডিলারশীপ দেয়নি,কোমলমতি ছাত্রদের আর কতদিন পিছনে ফেলে রাখতে চান?আমাদের সরকার নিশ্চয়ই পরিস্থিতি বিবেচনায় লেখাপড়ার পরিবেশ তৈরীর জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহন করবেন,কেননা এটা অতীব জরুরী।

Md. Syedul Azad
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৮:৫০

দেশের বৃহত্তর জনগগোষ্ঠির স্বার্থ বিরোধী আইনজীবী খন্ধকার হাসান শাহরিয়ারকে কে অধিকার দিয়েছে যে, শিশুদের শিক্ষার অধিকার থকে বঞ্চিত করার? উনি কি জানেন, গ্রামাঞ্চলের ৮০% শিক্ষার্থী অনলাইন শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। সরকারি বেতনভুক শিক্ষকদের দালালি বন্ধ করে দেশের আপামর জনতার কথা ভাবার জন্য মি. শাহরিয়ার হাসানকে অনুরোধ করছি।

নাজমুল আলম
১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ৬:১০

জীবনের চেয়ে পড়ালেখা কখনোই উর্ধে নয় , পরিস্থিতি আর স্বাভাবিক হলে স্কুল খোলাই উচিত । যারা স্কুল খোলার পক্ষে বড় বড় শ্লোগান দিচ্ছে আমি হলফ করে বলতে পারি দেখা যাবে তাদের বাচ্চাকেই স্কুলে পাঠাবে না । আরে ভাই , দেশের ৮০ ভাগ মানুষকে টীকার আওতায় নিয়ে আসুন তারপর স্কুল খুলুন ।

শহীদ
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ১০:৩৪

আপাতত সপ্তাহে একদিন একটি শ্রেণিকে বিদ্যালয়ে ডাকা জরুরী। উক্ত শ্রেণিকে কয়েকটি ভাগে ভাগ করে বিভিন্ন বিষয়ে পাঠদান সম্ভব।

Abdur Razzak
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ১০:২৪

ওনার নিজের ছেলেমেয়েদের ঘরে ই পড়ানোর অনুরোধ থাকলো।

মোঃ আকরাম হোসেন
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৯:৩৪

স্কুল কলেজ বন্ধ আছে বন্ধই থাক নতুন চাকরী নিছি স্কুল কলেজ বন্ধ দেখে এখন যদি খুলে দেয় তাহলে অনেক বড় ক্ষতি হয়ে যাবে

Hasan
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৮:১১

Students already lost 2 years from their life. Everything is open except education institutions. Please help the Government and allow students to recover the damage.

মোঃ সাজেদুল ইসলাম
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৭:৪৭

Khule deya jaruri.

Towhid
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৭:০২

Jatike murkho bananur dandha. Uni ki bnp?

মোঃ বাহার উল্লাহ
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৬:২৫

উকিল নোটিশে যে যুক্তিগুলো দেখানো হয়েছে তা বর্তমান অবস্থার সাথে হুবহু মিল এবং সঠিক। সরকার আগে বলেছিল যে করোনা আক্রান্তের হার যদি ৫% এর নিচে আসে তাহলে শিক্ষা প্রতিস্টান খোলা হবে।কিন্তু আক্রমণের হার এখনো ১০% এর নিচে।কিন্তু এঅবস্হায় শিক্ষা প্রতিস্টান খোলা যুক্তি সংগত নয়।

মোঃ রফিকুল ইসলাম
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৫:১৭

অনলাইনে তো পড়াশোনা হচ্ছে না কিন্তু ওই উকিল নোটিস ওলার ব্যবসার ধান্দা ভালোই জমে উঠেছে এসব অনলাইন ধান্দা বাদ দিয়ে অবিলম্বে সকল স্কুল খুলে দেওয়া হোক

রাশেদুল হাসান
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৫:৪০

তিনি আমাদের উকিলের ক্ষমতা দেখিয়ে দিচ্ছেন। তিনি বাঙালিকে হাই কোর্ট দেখাচ্ছেন। আমাদের দুর্বলতার সুযোগ নেওয়া, আর কি।

Mozammel
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৪:২৬

উনি ওনার নিজের ছেলেমেয়েদের ঘরে ই পড়ানোর অনুরোধ থাকলো। জাতিকে নিয়া তার চিন্তার কি দরকার??

Mohammad Nurul Islam
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৫:২৪

বিজ্ঞ আইনজীবী ভালোই প্রস্তাব করেছেন। কিন্তু সমস্যা এক জায়গায়, আর তচ্ছে- গ্রামের প্রথম থেকে আস্টম শ্রেণির শিক্ষার্থীরা আধুনিক সুযোগ সুবিধাসহ আই ফোন কোথায় পাবেন অনলাইনে ক্লাশ করার জন্য? যদি আধুনিক প্রযুক্তি গ্রামে দেওয়া যায় তাহলে বিজ্ঞ আইনজীবীর প্রস্তাব গ্রহণ করতে বাধা কোথায়? পৃথিবীর বিভিন্ন দেশে শিক্ষা প্রতিষ্টান খুলে দিয়েচে। শিক্ষার্থীদের জীবন থেকে দুুটি বছর ঝরে যাচ্ছে গেলো যা কোনো দিনই ফিরে আসবে না। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সুযোগে শিক্ষার্থীরা বাউন্ডেলে হয়ে যাচ্ছে। আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ আইফোন হাতে পেয়ে শিক্ষার্থীরা মেধা নষ্ট করছে। অনেক শিশু ‍শিক্ষার্থী কিন্তু ইতোমধ্যেই ঝড়ে পড়েছে। ফলে প্রস্তাবসমূহ বিবেচনা প্রসুত হওয়া উচিত।

hedayet ullah
১০ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ৪:১০

হাসান শাহরিয়ার সাহেব উনার ছেলে মেয়ে সহ নিজেস্ব আত্নীয় স্বজনের ছাত্র ছাত্রী দের স্কুলে না যেতে দিলেই হয়। দেশের সব ছাত্র ছাত্রীর দায়িত্ব তাকে তো জাতী অর্পণ করে নাই।

অন্যান্য খবর