× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

থাকছে না পিইসি ও জেএসসি পরীক্ষা

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৩, ২০২১, সোমবার, ৪:১৩ অপরাহ্ন
ফাইল ছবি

২০২৩ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ‍জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলমান থাকবে।

আজ সোমবার দুপুরে প্রাথমিক শিক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ক্লাস থ্রি পর্যন্ত কোনো পরীক্ষা হবে না। নতুন প্রস্তাবিত জাতীয় শিক্ষাক্রমে নবম-দশম শ্রেণীতে শিক্ষার্থীদের বিভাজন করা হবে না, কারিগরি শিক্ষা প্রাধান্য পাবে। ২০২৩ সাল থেকে এটি কার্যকর হবে।

তিনি আরো বলেন, এসএসসি পরীক্ষা হবে শুধু দশম শ্রেণীর পাঠ্যক্রমের ওপর। এইচএসসি পরীক্ষার ফলাফল নির্ধারণ হবে একাদশ ও দ্বাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষার ওপর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mahmud
১৩ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৯:০৬

মাননীয় শিক্ষামন্ত্রীকে সঠিক সিদ্ধান্তটি নেবার জন্য ধন্যবাদ। নাহিদ সাহেব শিক্ষা ব্যাবস্থাকে ধ্বঙস করে পরীক্ষা ব্যাবস্থায় চালু করেছিলেন।‌‌ সবাই ছুটেছে পরীক্ষা আর GPA এর পিছনে। এখন একটি সুস্থ শিক্ষা ব্যবস্থায় ফিরে আসার সম্ভাবনার দিকে আশাবাদী হয়ে তাকিয়ে থাকবো ।

Zahir
১৩ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৫:৫৬

দেরিতে হলেও আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলিয়ে একটা মহৎ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে কতটুকু বাস্তবায়ন করা সম্ভব তা দেখার বিষয় যদি এ ব্যবস্থা বাস্তবায়ন করতে সক্ষম হয় তাহলে একদিকে শিক্ষার মান বৃদ্ধি পাবে,ছাত্র ছাত্রীরা মানসিক চাপ থেকে মুক্তি পাবে অপ্রয়োজনীয় প্রতিযোগিতা রাস পাবে। অন্যদিকে শিক্ষাকে যেভাবে বাণিজ্য করন করা হয়েছে তার থেকে সাধারণ জনগণ রেহাই পাবে। এ ব্যবস্থা বাস্তবায়ন করা আমাদের দেশের জন্য খুবই জরুরী।

শহীদ
১৩ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৬:৫৩

এসএসসি বাদ দিয়ে এইচএসসি নেয়া হোক। ডিপ্লোমা জাতীয় শিক্ষাবোর্ড/বিশ্ববিদ্যালয়ের সাথে সংযুক্ত নয়। তাদের আলাদাভাবে মুল্যায়ন হোক।

Dewan Amir Shohel
১৩ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৫:৩৬

ধন্যবাদ শিক্ষা মন্ত্রণালয় কে। উদ্যোগ টি যুগউপযোগী। তবে ২০২২ সাল থেকে নয় কেন?

অন্যান্য খবর