× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

এক লাখ ৭৯১ অসচ্ছল ও সহায়সম্বলহীন মানুষকে আইনগত সহায়তা দেয়া হয়েছে

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার
১৫ সেপ্টেম্বর ২০২১, বুধবার

বিগত ২০২০-২১ অর্থবছরে এক লাখ ৭৯১ অসচ্ছল ও সহায়সম্বলহীন মানুষকে আইনগত সহায়তা দেয়া হয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি আরও জানিয়েছেন, ২০২০-২১ অর্থবছরে এই খাতে মোট বরাদ্দ ছিল পাঁচ কোটি টাকা। এর মধ্যে দুই কোটি ৫৩ লাখ ৬৪ হাজার ৩১২ টাকা অর্থাৎ মোট বরাদ্দের ৫০ দশমিক ৭৩ শতাংশ খরচ হয়েছে।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে তিনি এই তথ্য জানান। সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে তিনি আরও জানান, আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্বলহীন ও নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিত করতে সরকার ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে। এ আইনের আওতায় সরকার ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ প্রতিষ্ঠা এবং দরিদ্র, অসহায় মানুষের আইনের আশ্রয় লাভ নিশ্চিত করার উদ্দেশ্যে প্রত্যেক জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। এ ছাড়া দেশের সর্বোচ্চ আদালতে আইনি সেবা প্রাপ্তি নিশ্চিত করতে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে।
ফরমালিনের ব্যবহার রোধে মোবাইল কোর্ট: সরকারি দলের সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম সংসদকে জানিয়েছেন, মাছে ফরমালিনের ব্যবহার রোধে মৎস্য অধিদপ্তর নিয়মিতভাবে বাজার পরিদর্শন, অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করে আসছে। বিগত ২০২০-২০২১ অর্থবছরে দেশের অভ্যন্তরীণ বাজার, আড়ত ও অবতরণকেন্দ্রে ২ হাজার ৮৬৪টি অভিযান ও ২২৬টি মোবাইল কোর্ট পরিচালনা করে মাছ জব্দ ও অর্থদণ্ড প্রদান করা হয়েছে। মৎস্য মন্ত্রী আরও জানান, ভেজাল রোধে মৎস্য অধিদপ্তর কর্তৃক স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আওতায় বাজার পরিদর্শন, মোবাইল কোর্ট পরিচালনা ও ফরমালিনমুক্ত বাজার ঘোষণা কার্যক্রম অব্যাহত আছে।
দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনার (মার্চ-২০১৬ হতে জুন-২০২১ পর্যন্ত) আওতায় ১০৫টি উপজেলাকে মাছ বিপণনে ফরমালিনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে এবং ৪২ হাজার ১৬১টি বাজার পরিদর্শন করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর