× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বিশ্বে ৭০ ভাগ মানুষকে টিকা নিশ্চিত করার আহবান জানাচ্ছে যুক্তরাষ্ট্র

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৫, ২০২১, বুধবার, ১:৪০ অপরাহ্ন

আগামী বছরের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার মধ্যে শতকরা ৭০ ভাগকে করোনার টিকা নিশ্চিত করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহবান জানাবে যুক্তরাষ্ট্র। এ জন্য এ সপ্তাহে অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ অধিবেশনের পাশাপাশি বিভিন্ন দেশ, আন্তর্জাতিক সংগঠন, বেসরকারি খাতের গ্রুপগুলোকে কোভিড-১৯ সংক্রান্ত ভার্চ্যুয়াল সামিটে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা নিয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে বিশ্বনেতাদের প্রতি আহবান জানানো হবে টিকা দান করতে। এ বিষয়ক যুক্তরাষ্ট্র সরকারের একটি খসড়া দেখতে পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তার ওপর ভিত্তি করে এক প্রতিবেদনে বলা হয়েছে, সংশ্লিষ্ট সক্ষম দেশগুলোর প্রতি একশ কোটি ডোজ বাড়তি টিকা দান করতে আহবান জানানো হচ্ছে। এরই মধ্যে ২০০ কোটি ডোজ টিকা বিতরণের প্রতিশ্রুতি পাওয়া গেছে। হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি কারিন জ্যাঁ পিয়েরে শতকরা ৭০ ভাগ টিকা দেয়ার টার্গেটের বিষয় নিশ্চিত করেছেন। কিন্তু যেহেতু ওই ডকুমেন্ট নিয়ে সামিটে আলোচনা হবে, তাই বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।
নতুন এই টার্গেট নিয়ে প্রথম রিপোর্ট করে নিউ ইয়র্ক টাইমস। তাতে বলা হয়, এরই মধ্যে এ সংক্রান্ত সামিটের জন্য গত সপ্তাহেই বিশ্ব নেতাদের প্রতি আমন্ত্রণ পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রের ওই ডকুমেন্টে দেখা গেছে, তারা ২০২১ সালের মধ্যে কমপক্ষে ৩০০ কোটি ডলার নিশ্চিত করতে এবং ২০২২ সালের জন্য টিকা প্রস্তুত রাখতে এবং করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৭০০ কোটি ডলার নিশ্চিত করার আহবান জানিয়েছে। অন্য টার্গেটগুলোর মধ্যে রয়েছে ২০২১ সালের শেষ নাগাদ প্রতি ১০০০ মানুষের মধ্যে সপ্তাহে কমপক্ষে একজনের পরীক্ষা নিশ্চিত করতে হবে। সব চিকিৎসাকর্মীর ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী নিশ্চিত করতে হবে। এছাড়া তরল অক্সিজেন মজুদ রাখতে ধনী দেশগুলোর কাছে ২০০ কোটি ডলার সরবরাহ দেয়ার আহবান জানানো হবে। আহবান জানানো হবে নিম্ন ও নিম্ন মধ্যম আয়ের দেশগুলোতে কমপক্ষে ১০০ কোটি টেস্ট কিট দান করতে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর