× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

কয়েক ঘন্টার ব্যবধানে মিসাইল পরীক্ষা চালালো উত্তর ও দক্ষিণ কোরিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৫, ২০২১, বুধবার, ৬:১৬ অপরাহ্ন

কয়েক ঘন্টার ব্যবধানে ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালালো উত্তর ও দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়াকে তার পরমাণু অস্ত্র কার্যক্রম থেকে সরাতে চলমান কূটনৈতিক প্রচেষ্টার মধ্যেই এই পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা ঘটলো। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, বুধবার দেশটি এই প্রথমবারের মতো পানির নিচ থেকে ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে। এই মিসাইলটি দেশীয় প্রযুক্তিতে তৈরি। এটি একটি ৩ হাজার টন ক্লাসের সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা হয় এবং সফলভাবে টার্গেটকে আঘাত করে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, এই ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়াকে নানা হুমকি থেকে সুরক্ষা দেবে, দেশের প্রতিরক্ষাকে শক্তিশালী করবে এবং কোরিয়ান উপদ্বীপে শান্তি নিশ্চিত করবে। এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্য দিয়ে দক্ষিণ কোরিয়া বিশ্বের সপ্তম রাষ্ট্র হিসেবে এমন সামরিক প্রযুক্তির মালিক হতে যাচ্ছে। এই পরীক্ষার আগেই দুই দফা স্বল্প মাত্রার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় কমিউনিস্ট প্রতিবেশি উত্তর কোরিয়া।
গত ৬ মাসের মধ্যে এটি উত্তর কোরিয়ার প্রথম কোনো অস্ত্র পরীক্ষা। ক্রুজ মিসাইলগুলোর পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছে দেশটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর