× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৩ অক্টোবর ২০২১, শনিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

৩ দিনের মধ্যে বাড়ি ছাড়ার নির্দেশ তালেবানের, প্রতিবাদে রাস্তায় শত শত মানুষ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৫, ২০২১, বুধবার, ৮:১৫ অপরাহ্ন

বাড়ি ছাড়ার নির্দেশ দিয়েছে তালেবান। তাই প্রতিবাদে রাস্তায় নেমে এসেছেন শত শত মানুষ। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে মঙ্গলবার বিপুল সংখ্যক মানুষ জড়ো হয়ে তালেবানের এমন নির্দেশের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছেন। আন্দোলনকারীরা সেখানকার গভর্নরের কার্যালয়ের সামনে গিয়ে বিক্ষোভ করেছে। এর আগে তালেবান সরকারি আবাসিক এলাকাগুলো ছাড়ার নির্দেশ দেয় বাসিন্দাদের। সময় দেন মাত্র ৩ দিনের। এতে বিপাকে পড়েছেন ৩৫০০ মানুষ। আন্দোলনকারীরা জানিয়েছেন, তাদেরকে বাসা ছাড়ার জন্য কোনো কারণও দর্শানো হয়নি।


বিক্ষোভে অংশ নেওয়া এক নারী মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে বলেন, আমার অন্য কোথাও যাওয়ার জায়গা নেই। ওই নারী জানান, সাম্প্রতিক সংঘাতে পরিবারের বহু সদস্য হারিয়ে অসহায় হয়ে পড়েছেন তিনি। ওই নারী জানান, ওই আবাসিক এলাকায় বসবাসরত সবাই নিজেদের শেষ সম্পদ ব্যয় করে বাড়ি বানিয়ে নিয়েছেন। এখন অন্য কোথাও যাওয়ার উপায় তাদের নেই। স্থানীয় টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, বিক্ষোভকারীরা একটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। কান্দাহারের অ্যাক্টিভিস্ট মোহাম্মদ ইব্রাহিম জানিয়েছেন, ফেরকাহ-ই কোহনা আবাসিক এলাকাটি প্রাদেশিক রাজধানীর এক প্রান্তে অবস্থিত। সরকারি মালিকানাধীন জায়গাটি সরকারি কর্মীদের মধ্যে বিতরণ করে দেয় আগের সরকার। তবে বন্টনের সময় দুর্নীতি ও অনিয়মের কারণে সরকারি কর্মী ছাড়াও অন্যরা জমি বরাদ্দ নিতে সক্ষম হয়। সেখানকার কোনও কোনও বাসিন্দা ২০ বছরের বেশি সময় ধরে সেখানে বসবাস করছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর