× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৮ অক্টোবর ২০২১, সোমবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বেলিংহাম-হলারের দারুণ কীর্তি

খেলা

স্পোর্টস ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসর চ্যাম্পিয়নস লীগে খেলতে মুখিয়ে থাকেন ফুটবলাররা। সেরাদের এই লড়াই মাঠে গড়িয়েছে মঙ্গলবার। নতুন মৌসুমের দ্বিতীয় দিনেই দারুণ কীর্তি গড়েছেন সেবাস্তিয়ান হলার ও জুড বেলিংহাম।
আইভরিয়ান ফরোয়ার্ড হলার কীর্তি গড়েছেন ডাচ ক্লাব আয়াক্সের জার্সিতে। আর ইংলিশ মিডফিল্ডার বেলিংহাম বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে।
পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে আয়াক্স। একাই চার গোল করেছেন হলার। চ্যাম্পিয়নস লীগ অভিষেকেই প্রতিপক্ষের জালে লক্ষ্যভেদ করেছেন চারবার। অথচ হলার গত মৌসুমের ইউরোপা লীগে খেলতে পারেননি ওয়েস্টহ্যাম ইউনাইটেডের উদাসীনতা। আইভরিয়ান ফরোয়ার্ডের নাম তালিকাভূক্ত করতে ভুলে যায় তারা।
এই মৌসুমে আয়াক্সের কাছে বিক্রি করে দেয় হলারকে। ওয়েস্টহ্যামের কাছে ব্রাত্য হলারই গড়লেন দারুণ কীর্তি। অভিষেকেই চার গোলে গড়েছেন একাধিক রেকর্ড। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে অভিষেকেই চার গোল করলেন হলার। তার আগে ১৯৯২ সালে এসি মিলানের হয়ে চ্যাম্পিয়নস লীগে নিজের অভিষেক ম্যাচে ৪ গোল করেছিলেন মার্কো ভ্যান বাস্তেন। তবে ততদিনে ইউরোপিয়ান কাপ প্রতিযোগিতায় খেলার অভিজ্ঞতা হয়ে গিয়েছিল বাস্তেনের। পরে ইউরোপিয়ান কাপেরই নাম বদলে রাখা হয়েছে চ্যাম্পিয়নস লীগ। তাই চ্যাম্পিয়নস লীগের অভিষেক ম্যাচে ৪ গোল করা খেলোয়াড়ের তালিকায় প্রথম নামটি বাস্তেনেরই ধরা হয়। সে তালিকায় এখন দ্বিতীয় ফুটবলার হলেন সেবাস্তিয়ান হলার। স্পোর্টিং লিসবনকে উড়িয়ে দেয়া ম্যাচের ৬৮ সেকেন্ডেই প্রথম গোল করেন হলার। দ্বিতীয় গোলটি করেন ম্যাচের নবম মিনিটে। যার সুবাদে চ্যাম্পিয়নস লীগের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে মাত্র ৯ মিনিটেই জোড়া গোলের রেকর্ড গড়েন তিনি।
পরে ৫১ মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন এই আইভরিয়ান এবং ৬৩ মিনিটে দেন নিজের শেষ গোলটি। তার সৌজন্য দীর্ঘ ২৬ বছর পর চ্যাম্পিয়নস লীগে হ্যাটট্রিকের দেখা পেলো আয়াক্স। এর আগে ১৯৯৫ সালে আয়াক্সের হয়ে সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন জারি লিটমানেন।
সবমিলিয়ে ২৭তম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লীগের এক ম্যাচে চার গোলের কৃতিত্ব দেখিয়েছেন হলার। তবে আফ্রিকা মহাদেশের খেলোয়াড়দের মধ্যে প্রথম হিসেবেই চার গোলের দেখা পেলেন তিনি।
১৮ বছর বয়সী জুড বেলিংহাম বেসিতকাসের বিপক্ষে গড়েছেন রেকর্ড। বেসিতকাসের বিপক্ষে ডর্টমুন্ডের ২-১ গোলে জেতা ম্যাচের প্রথম গোলটি বেলিংহামের। চ্যাম্পিয়নস লীগে সর্বকনিষ্ঠ খেলোয়াড় (১৮ বছর ৭৮ দিন) হিসেবে অন্তত টানা দুই ম্যাচে গোলের রেকর্ড গড়লেন ইংলিশ মিডফিল্ডার। এর আগে গত মৌসুমে কোয়ার্টার ফাইনাল ফিরতি লেগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নেমে গোল করেছিলেন তিনি। দুই লেগ মিলিয়ে পরে ৪-২ ব্যবধানের জয় পেয়েছিল ম্যানচেস্টার সিটি।
বেলিংহাম এই রেকর্ড গড়তে পেছনে ফেললেন পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পেকে। ২০১৭ সালের মার্চে মোনাকোর হয়ে ১৮ বছর ৮৫ দিন বয়সে রেকর্ডটি গড়েছিলেন ফরাসি তারকা। ৭ দিন কম বয়স নিয়ে সেই রেকর্ড নিজের করে নিলেন বেলিংহাম। ম্যাচটা বেসিকতাসের মাঠে হওয়ায় সর্বকনিষ্ঠ হিসেবে আরও একটি রেকর্ড গড়েছেন তিনি। চ্যাম্পিয়নস লীগে ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়েছেন প্রতিপক্ষের মাঠে। এর আগে রেকর্ডটি ছিল ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের। ২০১৭ সালে ১৯ বছর ১০ দিন বয়সে মারিবোরের মাঠে কীর্তিটি গড়েছিলেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর