× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৮ অক্টোবর ২০২১, সোমবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ
ন্যাশনাল ক্রাইম ব্যুরো অফ রেকর্ডসের তথ্য

ভারতের মধ্যে নিরাপদ শহর কলকাতা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা   
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৬, ২০২১, বৃহস্পতিবার, ৬:৪৯ অপরাহ্ন

ভারতের মধ্যে সব থেকে নিরাপদ শহর কোনটি? ন্যাশনাল ব্যুরো অফ ক্রাইম রেকর্ডস-এর তথ্য প্রকাশ্যে আসতেই কারও মনে আর কোনও দ্বিধা নেই যে, কলকাতা হলো দেশের  কম অপরাধ সম্পন্ন নিরাপদ শহর। ন্যাশনাল ব্যুরো অফ ক্রাইম রেকর্ডস-এর তথ্য অনুযায়ী কলকাতা ১২৯.৫ পয়েন্ট পেয়ে শীর্ষ স্থানে এসেছে। এর পরে যে শহরগুলির অবস্থান তা হলো- হায়দরাবাদ ২৩৩, মুম্বাই ৩১৬.৬, বেঙ্গালুরু ৪০৭.৯, সুরাত ১৩০০, আহমেদাবাদ ১৩০০.৫,  দিল্লি ১৬০৮.৫ , চেন্নাই ১৯৩৭.১।            অর্থাৎ চেন্নাই ভারতের মধ্যে সব থেকে অনিরাপদ শহর। কলকাতায় অপরাধের সংখ্যাও কমেছে বলে এন সি আর বি রিপোর্টে বলা হয়েছে। ২০১৪ সালে কলকাতায় সংঘটিত অপরাধ যেখানে ছিল বাইশ হাজার দুশো ছাব্বিশ, তা দুহাজার কুড়িতে নেমে এসেছে পনেরো হাজার পাঁচশো সতেরোতে। কলকাতায় ২০২০তে খুনের ঘটনা ঘটেছে ৫৩টি। সেখানে দিল্লিতে খুন হয়েছে চারশো একষট্টি। মুম্বাইয়ে একশো একষট্টিটি।
দুহাজার কুড়ি সালে কলকাতায় ধর্ষণের ঘটনা ঘটেছে এগারোটি। অন্য শহরগুলির তুলনায় যা বেশ কম। শুধু কলকাতার সাফল্যে একটিই কালো দাগ। মারাত্মকভাবে আহত করার তালিকায় চার হাজার একশো তিপান্ন সংখ্যা নিয়ে দেশে প্রথম কলকাতা। তবে এন সি আর বি বলছে, দুহাজার আঠারোর ছ হাজার চারশ উনচল্লিশের তুলনায় এই সংখ্যটিও কম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর