× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৩ অক্টোবর ২০২১, শনিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বৃটেনে ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে বাদ পড়তে পারে বাংলাদেশসহ ১২ দেশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৬, ২০২১, বৃহস্পতিবার, ৮:৪২ অপরাহ্ন

কোভিড মহামারি নিয়ন্ত্রণে বৃটেনের ভ্রমণ তালিকায় পরিবর্তন আসছে। বাতিল হতে চলেছে এতদিন ধরে চলে আসা ট্রাফিক লাইট পদ্ধতি। এখন থেকে শুধুমাত্র দুটি শ্রেণীতে বিশ্বের দেশগুলোকে ভাগ করা হবে বলেও একাধিক রিপোর্টে জানানো হয়েছে। উভয় ডোজ ভ্যাকসিন নেয়াদের জন্য ব্যয়বহুল পিসিআর পরীক্ষাও বাদ দেয়া হচ্ছে। নতুন পদ্ধতিতে ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা দেশগুলোকে শুধুমাত্র একটি লাল তালিকায় রাখা হবে। নতুন তালিকায় অনেকগুলো দেশ নিষেধাজ্ঞার আওতামুক্ত হতে যাচ্ছে এমন ইংগিত পাওয়া গেছে।  এরমধ্যে বাংলাদেশসহ প্রায় ১২টি দেশ রয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ। এতে আরও বলা হয়েছে, আগামি ১লা অক্টোবরের আগেই এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে।

ভ্রমণ তালিকায় বড় পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনই। তবে কী ধরণের পরিবর্তন আসছে তা বুঝতে ভ্রমণ বিশেষজ্ঞ টিম হোয়াইটের সঙ্গে যোগাযোগ করেছে স্কাই নিউজ।
তিনি জানিয়েছেন, মূলত 'ভ্যারিয়েন্টস অব কন্সার্ন'-এর ওপর ভিত্তি করেই নতুন তালিকায় যোগ-বিয়োগ করা হবে। আর এতে ১২টি রাষ্ট্রকে নিষেধাজ্ঞা থেকে মুক্তি দিতে পারে বৃটেন। তবে এ বিষয়ে এখনও কোনো নিশ্চয়তা নেই। এসব রাষ্ট্রের মধ্যে রয়েছে, বাংলাদেশ, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালদ্বীপ, ডোমিনিকান রিপাবলিক, মেক্সিকো, পেরু, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও পাকিস্তান। তবে এরমধ্যে মেক্সিকোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলতে আরও সময় লাগতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর