× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৮ অক্টোবর ২০২১, সোমবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পেছালো বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে বাংলাদেশের নৈপুণ্য মোটেও ভালো নয়। একবারও পেরোতে পারেনি গ্রুপ পর্বের বাধা। মালদ্বীপে শুরু হচ্ছে আরও একটি আসর। ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে কিরগিজস্তানে প্রস্তুতিমূলক ত্রি-দেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলেছে জেমি ডে’র দল। তবে লাল-সবুজ জার্সিধারীদের প্রস্তুতিটা সুখকর হয়নি। টানা তিন ম্যাচে কিরগিজস্তান, ফিলিস্তিন এবং কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। যার নেতিবাচক প্রভাব পড়লো ফিফা র‌্যাঙ্কিংয়ে। একধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৮৯-তে।
বৃহস্পতিবার ছেলেদের ফুটবলের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। সেখানে বাংলাদেশকে পেছনে ফেলে ১৮৮তম স্থানে অবস্থান করছে লিখটেনস্টাইন। দলটির মোট পয়েন্ট ৯১০.৯৬। আর বাংলাদেশের পয়েন্ট ৯০৬.৮৪। আগে বাংলাদেশের পয়েন্ট ছিল ৯০৯.১১ এবং লিখটেনস্টাইনের ছিল ৯০৭.৬৬।
ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। সেরা পাঁচে রয়েছে একটি পরিবর্তন। ফ্রান্সকে চারে নামিয়ে এক ধাপ এগিয়ে তিনে অবস্থান ইংল্যান্ডের। ২০১২ সালের পর প্রথমবারের মতো শীর্ষ তিনে জায়গা করে নিলো ইংল্যান্ড। দ্বিতীয়স্থান ধরে রেখেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ইউরো চ্যাম্পিয়ন  ইতালির অবস্থান পাঁচে। আর ষষ্ঠস্থানে রয়েছে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। স্পেনকে পেছনে ফেলে সপ্তম স্থানে উঠে এসেছে পর্তুগাল। ৯ নম্বরে রয়েছে মেক্সিকো। এক ধাপ উপরে ওঠে সেরা দশে জায়গা করে নিয়েছে ডেনমার্ক (১০)।

যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলেছে নেদারল্যান্ডস এবং উরুগুয়ে। ডাচদের অবস্থান ১১ এবং উরুগুয়ে ১২তম স্থানে। আর ১৩তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। ১৯তম স্থান ধরে রেখেছে গ্যারেথ বেলের ওয়েলস। চার ধাপ এগিয়ে ৪৫তম স্থানে স্কটল্যান্ড।
অবনমন হয়েছে ভারতেরও । দুই ধাপ পিছিয়ে ১০৫ থেকে ১০৭ নম্বরে নেমে গেছে তারকা স্ট্রাইকার সুনীল ছেত্রীর ভারত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর