× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

আফগানিস্তানে সন্ত্রাসবাদ নির্মূলের আহ্বান শি জিনপিংয়ের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৭, ২০২১, শুক্রবার, ৮:১৯ অপরাহ্ন

আফগানিস্তানকে আরো সাহায্য পাঠানোর প্রতিশ্রুতি ঘোষণা করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। একইসঙ্গে তিনি সংশ্লিষ্ট পক্ষগুলোকে দেশটিতে সন্ত্রাসবাদ নির্মুলের অনুরোধ জানান। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়ার বরাত দিয়ে এ খবর দিয়েছে রয়টার্স।

চীন ও আফগানিস্তানের মধ্যে সীমান্ত রয়েছে। এ মাসেই আফগানিস্তানে তালেবানের নতুন সরকার ঘোষিত হয়েছে। ২০ বছর যুদ্ধের পর গত ১৫ আগস্ট কাবুলের ক্ষমতা দখল করে ইসলামপন্থী মিলিশিয়া বাহিনী তালেবান। এখন দেশটির ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। শি জিনপিং বলেন, আফগানিস্তান যাতে আরো খুলতে পারে এবং অন্তর্ভুক্তিমূলক হতে পারে সে জন্য তাদের নির্দেশনা প্রয়োজন। এ জন্য মধ্যমপন্থী আভ্যন্তরীণ এবং বৈদেশিক নীতি গ্রহণের কথা বলেন শি।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে নেতাদের সঙ্গে বৈঠকের সময় এসব কথা বলেন চীনা প্রেসিডেন্ট।

তিনি আরো বলেন, কিছু দেশ রয়েছে যাদের উচিত আফগানিস্তানের উন্নয়ন নিশ্চিতে তাদের বাকি থাকা দায়িত্ব বুঝে নেয়া। ধারণা করা হচ্ছে, এই বক্তব্যের মধ্য দিয়ে শি জিনপিং মূলত যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র রাষ্ট্রগুলোর দিকে আঙ্গুল তুলেছেন। উল্লেখ্য, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য রাষ্ট্র হচ্ছে চীন, ভারত, কাজাখস্তান, কিরগিস্তান, রাশিয়া, পাকিস্তান ও তাজিকিস্তান। আফগানিস্তান এর একটি পর্যবেক্ষক রাষ্ট্র।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
TAPANKAR CHAKRABORTY
১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, ১০:১৫

তার নিজের দেশের সন্ত্রাস বাদ আগে নির্মুল করা দরকার। উইঘু মুসলিম দের সাথে সে যা করতেছে তা সন্ত্রাসবাদ কে ও হার মানায়

অন্যান্য খবর