× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

৬৫ বা তদুর্ধ্ব, মারাত্মক ঝুঁকিতে থাকা ব্যক্তিদের বুস্টার ডোজ দেয়ার সুপারিশ এফডিএর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৮, ২০২১, শনিবার, ১২:১৯ অপরাহ্ন

সবার জন্য করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেয়ার আহ্বান জোর দিয়ে প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)। শুক্রবার এ বিষয়টি ভোটে দেয়া হয়। তাতে যুক্তরাষ্ট্রে যাদের বয়স ৬৫ বছর বা তারও বেশি এবং যারা মারাত্মক অসুস্থতায় ভোগার ঝুঁকিতে রয়েছেন, তাদেরকে বুস্টার ডোজ দেয়ার সুপারিশ করেছে এফডিএ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, এফডিএর প্যানেল সুপারিশ করেছে যে, স্বাস্থ্যকর্মী ও অন্য যারা পেশাগত দিক দিয়ে উচ্চ ঝুঁকিতে আছেন, যেমন শিক্ষকরা- তাদেরকেও এই বুস্টার ডোজ দেয়ার সুপারিশ দেয়া যাবে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রথম দফায় টিকা দেয়া হয়েছে প্রবীণ এবং খুব ঝুঁকিতে আছেন, এমন মানুষদের। ফলে এফডিএর প্যানেল যে সুপারিশ করেছে, তার মধ্যে প্রথম দফায় টিকা নেয়া বেশির ভাগ মার্কিনিই থাকবেন। হোয়াইট হাউজের মুখপাত্র কেভিন মুনোজ বলেন, মার্কিনিদেরকে কোভিড-১৯ থেকে উন্নত সুরক্ষা দেয়ার জন্য এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
আগামী সপ্তাহে যখন প্রক্রিয়া সম্পন্ন হবে, তখন আমরা বৈধ মার্কিনিদের বুস্টার ডোজ দিতে প্রস্তুত।
আশা করা হচ্ছে তৃতীয় দফায় টিকা দেয়ার বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত নেবে এফডিএ। তবে তারা যে প্যানেলের সুপারিশ মেনেই চলবে বা চলতে হবে এমন কোনো ধরাবাধা নিয়ম নেই। প্যানেলের সুপারিশ তাদেরকে বিবেচনায় নিতে হবে। ইউনিভার্সিটি অব পেনসিলভ্যানিয়ার সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ এবং প্যানেল সদস্য ড. পল ওফিট বলেন, ২০ শে সেপ্টেম্বর ব্যাপক ভিত্তিতে বুস্টার ডোজ দেয়ার সুপারিশ করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। সেক্ষেত্রে প্যানেলের এই সুপারিশ প্রশাসনের সিদ্ধান্তকে পশ্চাৎমুখী করবে। ব্যাপক ভিত্তিতে বুস্টার ডোজ দেয়ার বিরুদ্ধে ভোট দিয়েছেন ড. পল ওফিট। ১৬-২ ভোটে এফডিএর ভ্যাক্সিন অ্যান্ড রিলেটেড বায়োলজিক্যাল প্রোডাক্টস এডভাইজরি কমিটি ১৬ বছর থেকে শুরু করে তদুর্ধ্ব ব্যক্তি যারা কমপক্ষে ৬ মাস আগে তাদের দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন, তাদের জন্য ফাইজার/বায়োএনটেকের বুস্টার ডোজ দেয়ার সুপারিশ নাকচ করে দিয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর