× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

সুচির বিরুদ্ধে চার্জ গঠন ১লা অক্টোবর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৮, ২০২১, শনিবার, ১২:৫৫ অপরাহ্ন

মিয়ানমারে ক্ষমতাচ্যুত বেসামরিক নেত্রী অং সান সুচির বিরুদ্ধে দুর্নীতির মামলার চার্জ গঠন শুরু হবে আগামী ১লা অক্টোবর। তার আইনি টিমের একজন সদস্য খিন মুয়াং জাওয়া শুক্রবার এ তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, একজন বিচারক ঘোষণা করেছেন এই বিচার শুরু হবে রাজধানী ন্যাপিডতে স্পেশাল কোর্টে। গত ১লা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। এরপরই তাকে গৃহবন্দি করে। দেশজুড়ে চলতে থাকে তীব্র আন্দোলন। অন্যদিকে সামরিক জান্তা ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে চালাতে থাকে নৃশংস দমনপীড়ন। বর্তমানে সুচি স্পেশাল কোর্টের অধীনে বিভিন্ন অভিযোগে বিচারের অপেক্ষায় আছেন।
এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।
সুচির বিরুদ্ধে আছে রাষ্ট্রদ্রোহের মামলা, করোনার বিধিনিষেধ লঙ্ঘনের দুটি মামলা, অবৈধভাবে ওয়াকিটকি আমদানির মামলা, লাইসেন্সবিহীন রেডিও কাছে রাখা ইত্যাদি। অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট ভঙ্গের কারণেও তার বিরুদ্ধে বিচার হচ্ছে। এই মামলা এ সপ্তাহে মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুন থেকে ন্যাপিডতে স্থানান্তর করা হয়েছে। অং সান সুচির আইনজীবীর দাবি, তিনি কোনো অন্যায় করেননি। সুচির সমর্থক এবং নিরপেক্ষ বিশ্লেষকরা বলছেন, তার বিরুদ্ধে আনীত এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এর মধ্য দিয়ে তার মর্যাদাহানী করার চেষ্টা করা হচ্ছে এবং সামরিক জান্তা তার ক্ষমতা দখলকে বৈধতা দেয়ার চেষ্টা করছে। একই সঙ্গে সুচি যাতে আর ক্ষমতায় ফিরতে না পারেন, তার ছক সাজিয়েছে তারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Desher Bhai
১৮ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ৫:১৯

She should be hanged for genocide.

অন্যান্য খবর