× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৩ অক্টোবর ২০২১, শনিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বিসিবি’র পরিচালক পদে আসছে বড় পরিবর্তন

খেলা

ইশতিয়াক পারভেজ
২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার

সবকিছু ঠিক থাকলে অক্টোবরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন। বেশ কয়েকটি কারণে এবারের নির্বাচন ক্রিকেটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরইমধ্যে জানা গেছে নাজমুল হাসান পাপনের দুই মেয়াদে যে পরিচালকরা তার সঙ্গে ছিলেন এবার তাদের অনেকেই থাকছেন না। পরিচালক পদে আসবে বেশ কয়েকটি নতুন মুখও। জানা গেছে, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের কর্ণধার তানজিল চৌধুরী আর পরিচালক থাকছে না। এ ছাড়াও বিসিবিতে দেখা যাবে না আম্বার গ্রুপের চেয়ারম্যান শওকত আজিজ রাসেল, রেপিড সিকিউরিটিজের কর্ণধার হানিফ ভূঁইয়া ও বিসিবি’র মেডিকেল বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করা সৈয়দ আশফাকুল ইসলাম টিটুকে। তবে মোহামেডান ক্লাবের পরিচালক ক্যাসিনোকাণ্ডে অভিযুক্ত লোকমান হোসেন ভূঁইয়ার ভাগ্য এখনো ঝুলে আছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বন্ধু হওয়ার সুবাদে শেষ পর্যন্ত তিনি টিকে যেতে পারেন বলেই জানা গেছে।
অন্যদিকে নতুন মুখ হিসেবে বিসিবি’র পরিচালক হিসেবে দেখা যেতে পারে নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক তানভির আহমেদ টিটু, প্রয়াত পরিচালক আফজালুর রহমান সিনহার পুত্র ফাহিম সিনহা, মোহামেডানের ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাসুদুজ্জামান ও ইন্টার স্পোর্টসের ইফতেখার আহমেদ মিঠুর নাম। ৮ বছর ধরে পর পর দুটি নির্বাচিত কমিটিতে তেমন কোনো পরিবর্তন ছিল না। তবে নানা কারণেই এবার বিসিবি’র পরিচালক পদে আসছে বড় পরিবর্তন। তবে শেষ মুহূর্তে বিসিবি সভাপতির ইচ্ছা-অনিচ্ছায় বদলে যেতে পারে অনেক কিছুই!
অন্যদিকে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ছাড়াও চারদিনের ক্রিকেটে প্রাইম ব্যাংক সাউথ জোন এবং স্কুল ক্রিকেটে বড় ভূমিকা রাখা তানজিল চৌধুরী হঠাৎ সরে যাওয়া নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন। যদিও তিনি দৈনিক মানবজমিনকে জানিয়েছেন, ব্যক্তিগত কারণ ও নতুনদের সুযোগ দিতেই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। তবে ভেতরের খবর ভিন্ন। জানা গেছে, বিসিবি’র বর্তমান কমিটির শীর্ষ কর্তাদের সঙ্গে নানা কারণে বেড়েছে দূরত্ব। দুই মেয়াদে তানজিল চৌধুরী বিসিবি’র বয়সভিত্তিক টুর্নামেন্ট কমিটি, ফ্যাসালিটিজ বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। ভূমিকা রেখেছে চারদিনের ক্রিকেটকে এগিয়ে নিতে। বিসিবি’র প্রথম ফ্র্যাঞ্চাইজিভিত্তিক চারদিনের টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লীগের দল প্রাইম ব্যাংক দক্ষিণ অঞ্চলে কিনে নিয়ে সাদা পোশাকের ক্রিকেটকে এড়িয়ে নিতে ভূমিকা রাখেন। এ ছাড়াও স্কুল ক্রিকেটেও প্রাইম ব্যাংকের ভূমিকা চোখে পড়ার মতো। তাই তার হঠাৎ এইভাবে সরে দাঁড়ানো রহস্যই থেকে যাচ্ছে! এ ছাড়াও বিসিবি’র অডিট বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করা শওকত আজিজ রাসেলও এবার থাকছে না বিসিবি’র নির্বাচনে। যদিও এ বিষয়ে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি। তার না থাকার কারণটাও জানা গেছে ব্যক্তিগত।
এ ছাড়াও বিসিবি’র গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করা হানিফ ভূঁইয়া এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন না। গেল কয়েক বছর ধরেই তিনি বিসিবি’র কার্যক্রম থেকে বিচ্ছিন্ন। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তিনি বঙ্গবন্ধুর এক খুনির পরিবারের সদস্য। এরপর থেকেই তিনি বিসিবি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। অবশ্য তার এবার নির্বাচনে অংশ না নেয়ার কারণও ভিন্ন। একটি সূত্রে জানা গেছে, শারীরিক অসুস্থতার কারণেই তিনি আর বিসিবি’র সঙ্গে যুক্ত হচ্ছেন না। জানা গেছে, তিনি হৃদরোগে ভুগছেন। এ ছাড়াও বিসিবি’র নির্বাচনে এবার অংশ নিচ্ছেন না সৈয়দ আশফাকুল ইসলাম টিটু। সবশেষ ২০১৭তে বিসিবি’র নির্বাচনের ঠিক মুহূর্তেই তিনি নির্বাচনে অংশ নেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের ভাই। এ ছাড়াও প্রয়াত পরিচালক আফজালুর রহমান সিনহা ও নাজমুল করিম টিংকুর পরিবর্তে আসবেন নতুন দু’জন।
বিসিবিতে আসতে
পারে নতুন মুখ
এরইমধ্যে জানা গেছে, অন্তত চারজন নতুন পরিচালক এবার বিসিবিতে আসতে পারেন। এরমধ্যে প্রয়াত পরিচালক আফজালুর রহমান সিনহার পুত্র ফাহিম সিনহা নির্বাচনে অংশ নিচ্ছেন বলেই নিশ্চিত করেছেন দৈনিক মানবজমিনকে। এ ছাড়াও নির্বাচনে অংশ নেয়া ও পরিচালক হতে নিজেদের ইচ্ছার কথাও নিশ্চিত তানভির আহমেদ টিটু ও মাসুদুজ্জামান মাসুদ। এ ছাড়াও ইন্টার স্পোর্টসের কর্ণধার ইফতেখার মিঠুর নামও পরিচালক হিসেবে শোনা যাচ্ছে। এ ছাড়াও রাজশাহী বিভাগ থেকে কাউন্সিল হওয়া জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলটও এবার বিসিবি’র পরিচালক হতে নির্বাচনে অংশ নিতে পারে বলেই গুঞ্জন রয়েছে। তিনি রাজশাহী থেকে নির্বাচন করলে পরিচালক পদ থেকে বাদ পড়তে পারেন শফিউল আলম স্বপন চৌধুরী। আজ শেষ হচ্ছে বিসিবি’র কাউন্সিলরদের তালিকা জমা দেয়ার শেষ সময়। মোট ১৬৬ জন কাউন্সিলরের নাম আসবে বিভাগ, জেলা, ঢাকা লীগের ক্লাব ও জাতীয় ক্রীড়া পরিষদ থেকে। এই প্রক্রিয়া শেষ হলেই নির্বাচনের তারিখ ও মনোয়নপত্র জমা দেয়ার দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন। আর মনোনয়নপত্র জমা ও প্রত্যাহার শেষেই হবে বিসিবি’র নির্বাচন। অন্যদিকে বিসিবি সভাপতি হিসেবে শেষ পর্যন্ত আবারো থাকছেন নাজমুল হাসান পাপন। এ ছাড়াও বর্তমান কমিটিতে পরিচালক হিসেবে থাকা জালাল ইউনুস, আহমেদ সাজ্জাদুল আলম ববি, ইসমাইল হায়দার মল্লিক, আকরাম খান, নাইমুর রহমান দুর্জয়, খালেদ মাহমুদ সুজন, শফিউল আলম চৌধুরী নাদেলরা থাকবেন বহাল তবিয়েতেই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর