× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৮ অক্টোবর ২০২১, সোমবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ শুরু, মোংলায় সহিংসতায় নিহত ১

অনলাইন

অনলাইন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ৯:৫২ পূর্বাহ্ন
ফাইল ছবি

স্থগিত ১৬০টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয়টি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ৮টায় শুরু হয় ভোটগ্রহণ, চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত। ইতিমধ্যে ৪৫টি ইউপিতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরা। ওই সব ইউপিতে শুরু সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এবার নির্বাচনী এলাকায় কোনো সাধারণ ছুটি থাকছে না। এদিকে ভোটের আগের রাতে নির্বাচনী সহিংসতায় বাগেরহাটের মোংলায় এক নারী নিহত হয়েছেন। ওদিকে নির্বাচনকে ঘিরে ভোট কেন্দ্রগুলোতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

মোংলা প্রতিনিধি জানান, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে মোংলায় প্রতিপক্ষের হামলায় এক নারী নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও চারজন।

নিহতের নাম ফাতেমা বেগম (৬৫)।
আর আহতরা হলেন- মেম্বার প্রার্থী মতিয়ার রহমান মোড়ল। তিনি বর্তমানে মেম্বার হিসেবে আছেন। বাকিরা হলেন- বোরহান শেখ (৩৫), ইসরাফিল শেখ (২৭) ও আউয়াল মোড়ল (৪০)। নিহতের স্বজন মহসিন ও মোয়াজ্জেম মোড়ল জানান, ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের উত্তর চাঁদপাই গ্রামের মেম্বার প্রার্থী মতিয়ার রহমান মোড়লের ওপর রাতে হামলায় চালায় অপর মেম্বার প্রার্থী শফিকুল শেখের লোকজন। এতে ঘটনাস্থলেই মারা যান ফাতেমা বেগম। মতিয়ার মেম্বার বলেন, আমার ওপর অতর্কিত হামলা চালায় প্রতিপক্ষ প্রার্থী শফিকুল ও তার লোকজন। এতে আমার একজন নিহত ও চারজন আহত হয়েছেন। তবে শফিকুল শেখ বলেন, মতিয়ার মেম্বার টাকা বিলি করছিল, তখন আমরা তাকে বাধা দেই। আর যিনি মারা গেছেন তিনি স্ট্রোক করে মারা গেছেন।

ফেনী প্রতিনিধি জানান, ফেনীর সোনাগাজী পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। ইভিএম মেশিনে সোমবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট বিকেল ৪টা পর্যন্ত চলবে। এ পৌরসভায় মেয়র পদে চার জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রার্থীরা হলেন-আওয়ামীলীগ মনোনীত বর্তমান মেয়র রফিকুল ইসলাম খোকন (নৌকা), ইসলামী আন্দোলন বাংলাদেশ এর হাফেজ মো. হিজবুল্লাহ (হাতপাখা), আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) শেখ সেলিম (জগ) ও আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) আবু নাছের (মোবাইল ফোন)। সোনাগাজী পৌরসভায় ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৩ জন এবং সংরক্ষিত তিনটির মধ্যে দুটি ওয়ার্ডে চারজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ডে (৪,৫,৬) কাউন্সিল পদে তাছলিমা আক্তার ইতোমধ্যে বিনাপ্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এম জহিরুল হায়াত বলেন, সুষ্ঠু ভোটগ্রহণের জন্য বিপুল পরিমান র‌্যাব, পুলিশ, বিজিবি, আনসারসহ অন্যান আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। ভোট কেন্দ্রে নিরাপত্তা নিশ্চিতে ৪৬৬ জন পুলিশ সদস্য কাজ করছে। একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মাঈনুল হক জানান, ৯ কেন্দ্রে ৫১টি বুথে ১৫ হাজার ৯৮৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। এদের মধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ১২৭ ও নারী ভোটার ৭ হাজার ৮৫৮ রয়েছে।

ফেনীর পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী বলেন, ‘সবগুলো কেন্দ্র ঝুঁকিপূর্ণ হওয়ায় নির্বাচনকে কেন্দ্র করে কেউ যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটাতে পারে সেজন্য পুলিশের কঠোর নজরদারী রয়েছে।’

তফসিল ঘোষণার পর করোনার কারণে দু’দফা পিছিয়ে পড়া সোনাগাজী পৌরসভার এ নির্বাচনে বিএনপি, জাতীয় পার্টিসহ বৃহদ কয়েকটি দল অংশ নিচ্ছেন না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর