× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৩ অক্টোবর ২০২১, শনিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

‘গোলমেশিন’ হালান্দ এবার হেডেও গোল করে চলেছেন

খেলা

স্পোর্টস ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার

আর্লিং ব্রট হালান্দ সতীর্থদের কাছে ‘গোলমেশিন’। এই নরওয়েজিয়ান স্ট্রাইকারের গোল করার দারুণ দক্ষতার কারণে এমন নামকরণ। গত মৌসুমে জার্মান বুন্দেসলিগায় ২১ বছর বয়সী এই স্ট্রাইকার করেছিলেন ২৮ ম্যাচে ২৭ গোল। এবার ৬ ম্যাচেই করেছেন ৭ গোল। বাম পায়ে পারদর্শী হলেও ডান পায়েও অনায়াসে গোল করেন। তবে সময়ের সেরা এই ফরোয়ার্ডের ‘দুর্বলতা’ ছিল হাওয়ায় উড়ে আসা বলে। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার এই ফুটবলার হেডে কমই গোল করেছেন। বুন্দেসলিগায় গত মৌসুমে মাত্র একটি গোল করেছিলেন মাথা ছুঁইয়ে।
চলতি মৌসুমে সেই ‘দুর্বলতা’ কাটিয়ে উঠেছেন। এরই মধ্যে হেডে করেছেন ২ গোল।

রোববার রাতে হালান্দের জোড়া গোলে ইউনিয়ন বার্লিনকে ৪-২ গোলে হারিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। জোড়া গোলে রেকর্ডবুকে আরেকটি পাতা যোগ করেছেন হালান্দ। সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে বুন্দেসলিগায় পেয়েছেন ৪৭তম গোলের দেখা। লীগে ডর্টমুন্ডের জার্সিতে ৪৮ ম্যাচে ৪৭ গোল এই নরওয়েজিয়ানের।

হালান্দের যে বাতাসে ভেসে আসা বলে দুর্বলতা ছিল সেটা জানিয়েছেন তার ক্লাব সতীর্থ ম্যাটস হামেলস। তিনি বলেন, ‘হালান্দ সত্যিই হেডে গোল করেছে? আসলে সে পরিশ্রমের ফল পেয়েছে।’ এই জার্মান ডিফেন্ডার এরপরই বললেন পেছনের গল্প। হামেলস বলেন, ‘সে যখন (২০২০ সালের শুরুতে) সালজবুর্গ থেকে এলো এরিয়াল বলে বেশ দুর্বলতা ছিল। তখনকার কোচ এডিন টারজিক ও আমি হালান্দকে নিয়ে লম্বা সময় এটা নিয়ে কাজ করেছি। একের পর ক্রস তুলে অনুশীলনে হালান্দকে সহযোগিতা করেছি।’ ডর্টমুন্ডের জার্সিতে সব প্রতিযোগিতায় এরই মধ্যে করেছেন ৬৭ ম্যাচে ৬৮ গোল! জার্মান ক্লাবটিতে শুরু থেকেই হালান্দকে দেখছেন হামেলস। এই জার্মান ডিফেন্ডার হালান্দকে নিয়ে করলেন ভবিষ্যদ্বাণী। তিনি বলেন, ‘আগামী ১৫ বছরের সেরা স্ট্রাইকার হতে চলেছে সে।’ সেই ছাপ হালান্দ রেখে চলেছেন গত দুই বছর ধরে। চলতি মৌসুমে নিজেকে ছাড়িয়ে যাওয়ার দিয়েছেন। সব প্রতিযোগিতায় ৮ ম্যাচে হালান্দের গোল ১১টি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর