× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

প্রতিবেশীদের অগ্রাধিকার দিয়ে আগামী মাস থেকে উদ্বৃত্ত টিকা রপ্তানি ও দান করবে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ৬:১৩ অপরাহ্ন

প্রতিবেশীদের অগ্রাধিকার দিয়ে আগামী মাস থেকে করোনা ভাইরাসের উদ্বৃত্ত টিকা রপ্তানি ও দান শুরু করবে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার একদিন আগে সোমবার এ ঘোষণা দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভাইয়া। ধারণা করা হচ্ছে, এ বিষয়টি যুক্তরাষ্ট্র সফরকালে প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে উত্থাপন করতে পারেন মোদি। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, বিশ্বে সবচেয়ে বেশি টিকা উৎপাদনকারী দেশ ভারত। ভারতে কয়েকগুন করোনা সংক্রমণ বৃদ্ধির পর নিজেদের জনগণকে টিকা দেয়ার জন্য গত এপ্রিলে টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত। আগামী ডিসেম্বরের মধ্যে প্রাপ্ত বয়স্ক মোট ৯৪ কোটি ৪০ লাখ মানুষকে টিকাদান সম্পন্ন করতে চায় তারা। এখন পর্যন্ত তাদের শতকরা ৬১ ভাগকে কমপক্ষে এক ডোজ টিকা দেয়া হয়েছে।
এ অবস্থায় প্রধানমন্ত্রী মোদির ওয়াশিংটন সফরকে সামনে রেখে টিকা রপ্তানির ঘোষণা দিল দেশটি। আগামীকাল মঙ্গলবার ওয়াশিংটন সফরে যাচ্ছেন মোদি। সেখানে কোয়াড দেশগুলো- যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে এ ইস্যুতে আলোচনা হতে পারে। ভারতের নতুন করে টিকা রপ্তানি ‘ভ্যাক্সিন মৈত্রী’ নামে পরিচিত হবে। এতে প্রতিবেশী দেশগুলোকে অগ্রাধিকার দেয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। ভারতে টিকার মাসিক উৎপাদন দ্বিগুণের বেশি করা হয়েছে। আগামী মাসে তার চারগুন করে ৩০ কোটি ডোজ করার কথা ভাবা হচ্ছে। এক্ষেত্রে ‘নেইবারিং ফার্স্ট’ পলিসি নেয়া হবে বলে তিনি জানান। তবে তিনি পরিষ্কার করে বলেছেন, উদ্বৃত্ত টিকাই শুধু রপ্তানি করা হবে। এপ্রিলে রপ্তানি স্থগিত হওয়ার আগে প্রায় ১০০ দেশের কাছে ভারত দান অথবা বিক্রি করেছে টিকার ৬.৬ কোটি ডোজ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
জামশেদ পাটোয়ারী
২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার, ৬:৩৭

মেয়াদ উত্তীর্ণের দ্বারপ্রান্তে থাকা টিকাগুলি নিয়ে ভারত এখন বিপাকে পড়েছে। স্বাভাবিকভাবেই তা এখন প্রতিবেশীদের ধরিয়ে দেয়ার চেষ্টা করবে। আর ভারতে বিশ্বস্ত প্রতিবেশী তো বাংলাদেশ। বিপদের সময় যেহেতু ভারত বাংলাদেশকে চুক্তিবদ্ধ টিকা সরবরাহ করেনি, তাই বাংলাদেশের উচিত হবে ভারতের এই টিকা গ্রহণ না করা।

khokon
২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৭:২৯

Indian vaccine is now low market and quality not like European or Americans. So now they will offer Bangladesh or others small poor countries. We need to refuse and make here ourself with help of some important country. It's important to leave Modi government behind.

Razzak (From, KSA)
২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৭:০০

No need for Bangladeshi peoples.

অন্যান্য খবর