× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

আফগান দোভাষীদের ইমেইল, ছবি শেয়ার, দুঃখ প্রকাশ বৃটেনের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) সেপ্টেম্বর ২১, ২০২১, মঙ্গলবার, ১১:৩৬ পূর্বাহ্ন

আফগানিস্তানে বৃটিশ সেনাদের জন্য দোভাষী হয়ে কাজ করেছিলেন এমন কমপক্ষে আড়াইশত দোভাষীর ইমেইল, ছবি সম্পর্কিত ডাটা বৃটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে ভুল করে অন্য ইমেইলে পাঠিয়ে দেয়া হয়েছে। এ জন্য এক বিবৃতিতে সংশ্লিষ্টদের কাছে দুঃখ প্রকাশ করেছে মন্ত্রণালয়। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। বৃটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের নির্দেশে এ ঘটনার তদন্ত শুরু হয়েছে। এমন কমপক্ষে আড়াইশত মানুষ বৃটেনে পুনর্বাসনের চেষ্টা করছেন। তাদের অনেকে এখন আত্মগোপন করে আছেন। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে তাদের ইমেইল কপি করেছে বৃটেন। তারপর তা পাঠিয়ে দিয়েছে অন্যের মেইলে।
এসব ইমেইলে সংশ্লিষ্টদের বিস্তারিত ঠিকানা আছে। তাদের নাম ও ছবি যুক্ত আছে। এই মেইল পাঠানো হয়েছে ওইসব দোভাষীর কাছে, যারা এখনও আফগানিস্তানে আছেন বা অন্য কোনো দেশে আশ্রয় নিতে সক্ষম হয়েছেন। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন কনজার্ভেটিভ পার্টির এমপি ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী জনি মার্চার। তিনি বলেছেন, বিষয়টি গভীর লজ্জার।

বৃটেনের আফগান রিলোকেশন্স অ্যান্ড অ্যাসিসট্যান্স পলিসির চার্জে থাকা টিম এসব ইমেইল পাঠিয়েছে। তারাই আফগান দোভাষীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে। ওই টিম দোভাষীদের বলেছে, তাদেরকে পুনর্বাসনের জন্য যা যা করণীয় তার সবই করছে তারা। তাদেরকে আরো বলা হয়েছে, তারা বর্তমানে যে স্থানে আছেন, সেখান থেকে নড়াচড়া করা যদি অনিরাপদ হয় তাহলে নিজেদেরকে বা পরিবারকে ঝুঁকিতে ফেলা উচিত হবে না। তাদের পাঠানো ইমেইল পেয়েছেন এমন একজন দোভাষী বলেছেন, আফগানিস্তানে বৃটিশ সেনাদের পক্ষে যে কমপক্ষে আড়াইশ দোভাষী কাজ করেছেন তাদের সবকিছু কপি করা হয়েছে ওই মেইলে। এসব দোভাষী বলছেন, এর মধ্য দিয়ে তাদের জীবনকে ঝুঁকিতে ফেলা হয়েছে। বিশেষ করে যারা আফগানিস্তানের ভিতরে আছেন, তারা বেশি ঝুঁকিতে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর