× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ অক্টোবর ২০২১, শুক্রবার , ৬ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

জাতিসংঘে বক্তব্য রাখার সুযোগ চায় তালেবান সরকার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২২, ২০২১, বুধবার, ৯:২৫ পূর্বাহ্ন

জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখার সুযোগ দেয়ার আহবান জানিয়েছে আফগানিস্তানের তালেবানরা। এ জন্য তারা তালেবান প্রতিনিধি হসেবে মনোনীত করেছে দোহা আলোচনায় গুরুত্বপূর্ণ নেতা শাহিন সুহেইল কে। সোমবার এক চিঠিতে জাতিসংঘের প্রতি এ আহ্বান জানিয়েছে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে পরের দিকে সিদ্ধান্ত দেয়ার কথা জাতিসংঘের। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। তালেবান সরকার বলেছে, ক্ষমতাচ্যুত সরকারের মনোনীত প্রতিনিধি এখন আর তালেবান সরকারের প্রতিনিধি নন। জাতিসংঘের মুখপাত্র বলেছেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে উচ্চ পর্যায়ের ক্রিডেন্সিয়াল কমিটি। এর ৯ সদস্যের মধ্যে আছে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া।
আগামী সোমাবার অধিবেশন শেষ। তার আগে এ কমিটির বৈঠকে বসার সম্ভাবনা ক্ষীণ। জাতিসংঘের নিয়ম অনুযায়ী ততক্ষণ পর্যন্ত জাতিসংঘে আফগানিস্তানের প্রতিনিধি থাকবেন গোলাম ইসাকজাই। অধিবেশনের শেষ দিনে তিনি বক্তব্য রাখবেন বলে মনে করা হচ্ছে। কিন্তু তালেবানদের সাফ জবাব, তিনি আর আফগানিস্তানের প্রতিনিধি নন। তালেবানরা আরও বলেছে অনেক দেশ আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গণিকে আর প্রেসিডেন্ট হিসেবে স্বীকার করে না। গত ১৫ই আগস্ট তালেবানরা রাজধানী কাবুল দখল করার পর আশরাফ গণি দেশ ছেড়ে পালিয়ে যান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Nurullah
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৬:৫৪

I am also support the highly actual fundamental right of afghan taleban government.

অন্যান্য খবর