× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৮ অক্টোবর ২০২১, সোমবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ
কলকাতা কথকতা

পূর্ব ভারতের প্রথম ফুসফুস প্রতিস্থাপন কলকাতায়, সুরাটের ফুসফুস নিয়ে বাঁচবে মহানগরের যুবক

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২২, ২০২১, বুধবার, ৯:৫১ পূর্বাহ্ন

পূর্ব ভারতের প্রথম ফুসফুস প্রতিস্থাপন হল কলকাতার মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালে। কোভিডে ভুগে ফুসফুস সম্পূর্ণ অকেজো হয়ে যাওয়ায় ফুসফুস ট্রান্সপ্লান্ট করা হয় ৪০ বছর বয়স্ক এক আইটি কর্তার। গুজরাটের সুরাটে এক ব্যক্তির ব্রেন ডেথ হওয়ার পর গ্রীন করিডোর দিয়ে তাঁর ফুসফুস বিমানে কলকাতায় এনে তা বসানো হয় ওই আইটি কর্তার দেহে। দীর্ঘসময় অপারেশন চলার পর মেডিকার বিশেষজ্ঞরা জানিয়েছেন যে সাফল্যের সঙ্গে ফুসফুস প্রতিস্থাপন সম্ভব হয়েছে। মেডিকার পক্ষ থেকে জানান হয় হার্ট প্রতিস্থাপনের থেকেও দুরূহ এই অপারেশন। মেডিকা হাসপাতালের একটি বিশেষজ্ঞ দল সুরাটে গিয়ে সোমবার রাতে ব্রেন ডেথ হওয়া মানুষটির ফুসফুসের সঙ্গে কলকাতার তথ্য প্রযুক্তি কর্তার ফুসফুসের মিল হবে কিনা সেটা পরীক্ষা করেন। ম্যাচিং হতেই তারা ওই ফুসফুস নিয়ে বিমানে পাড়ি দেন কলকাতায়। সোমবার রাত ১০টা বেজে ১০ মিনিট নাগাদ দমদম বিমানবন্দরে পৌঁছেই গ্রিন করিডোর-এর সাহায্যে দ্রুত পৌঁছে যান মেডিকায়।
সেখানে আর এক দল বিশেষজ্ঞ অপেক্ষা করছিলেন। লাং ট্রান্সপ্লান্ট শুরু হয়। মেডিকা কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রতিস্থাপন সফল হয়েছে। এই ঘটনায় সন্তোষ প্রকাশ করেছেন পাঁচ বছর আগে চেন্নাইয়ে প্রথম হার্ট প্রতিস্থাপন করা কলকাতার রোগী রূপায়ণ রায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর