× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ অক্টোবর ২০২১, শুক্রবার , ৬ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

জনসনের প্রস্তাবে রাজি হননি বাইডেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২২, ২০২১, বুধবার, ১০:২১ পূর্বাহ্ন

বৃটেনের ব্রেক্সিট পরবর্তী মুক্ত বাণিজ্য চুক্তির প্রস্তাবে রাজি হননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন হোয়াইট হাউজে তার সঙ্গে সাক্ষাত করে এ প্রস্তাব দেন। ডাউনিং স্ট্রিট বলেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তি করা তাদের অগ্রাধিকারে রয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরো বলা হয়, বৃটিশ মন্ত্রীরা এখন বিদ্যমান নর্থ আমেরিকান ট্রেড চুক্তিতে যোগ দেয়ার কথা বিবেচনা করছেন। হোয়াইট হাউজের ওই বৈঠকে বৃটিশ ও যুক্তরাষ্ট্রের দুই নেতার মধ্যে আফগানিস্তান পরিস্থিতি, নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তন নিয়ে দেড় ঘন্টা আলোচনা হয়। হোয়াইট হাউজের ওভাল অফিসে বৈঠকের আগে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, বাইডেন তাকে বলেছেন- তারা বাণিজ্য নিয়ে যৎকিঞ্চিৎ আলোচনা করবেন। আগামী সাধারণ নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করার সুযোগ কম বলে মঙ্গলবার মন্তব্য করেন জনসন।
কিন্তু বৈঠকের পর ডাউনিং স্ট্রিট থেকে বলা হয়েছে, দুই নেতা ভবিষ্যতে পূর্ণাঙ্গ মুক্ত বাণিজ্য চুক্তি করার জন্য কাজ করতে একমত হয়েছেন। চুক্তি হলে বাণিজ্যকে উৎসাহিত করবে এবং তাতে পণ্য সস্তা হবে। এর ফলে ট্যারিফ হিসেবে পরিচিত ট্যাক্স কমে যাবে বা একেবারে থাকবে না। তবে বিবিসির লরা কুয়েন্সবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মধ্যে বিদ্যমান বাণিজ্য চুক্তি নিয়ে সমঝোতা শুরু করতে পারে বৃটেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর